২৮ জুন ২০২৪, শুক্রবার



টাঙ্গাইলে ঝিনাই নদীর ভাঙনে শতাধিক ঘরবাড়ি বিলীন

আব্দুল্লাহ আল নোমান, টাঙ্গাইল || ২৩ জুন, ২০২৪, ০৩:০৬ পিএম
টাঙ্গাইলে ঝিনাই নদীর ভাঙনে শতাধিক ঘরবাড়ি বিলীন


টাঙ্গাইলের মির্জাপুরে পানি বাড়ার সঙ্গে সঙ্গে ঝিনাই নদীতে ব্যাপক ভাঙন শুরু হয়েছে। ভাঙনের কবলে পড়েছে পাঁচ গ্রামের শতাধিক বসতবাড়ি। ১ সপ্তাহে শতাধিক ঘরবাড়ি নদীর গর্ভে বিলীন হয়ে গেছে। 

স্থানীয়রা জানান, উজান থেকে নেমে আসা ঢল ও জোয়ারের পানি বেড়ে যাওয়ায় গত এক সপ্তাহে উপজেলার ফতেপুর এলাকায় ঝিনাই নদীতে ব্যাপক ভাঙন শুরু হয়েছে। ইউনিয়নের ফতেপুর পশ্চিমপাড়া, সুতানরি, থলপাড়া, বানকাটা, থলপাড়া মাদ্রাসাপাড়া ও বানকাটা গ্রামের মসজিদসহ এলাকায় ব্যাপক ভাঙন শুরু হয়েছে। ভাঙনের কবলে ওই গ্রামগুলোর ফসলি জমি, ঘরবাড়ি, মসজিদ ও কবরস্থান হুমকির মুখে পড়েছে। ইতোমধ্যে অনেক পরিবার তাদের বসতঘর সরিয়ে নেওয়া শুরু করেছে। এছাড়া বানকাটা গ্রামের মসজিদ ও থলপাগা গ্রামের কবরস্থান হুমকির মুখে পড়েছে।

বানকাটা গ্রামের বিল্লাল হোসেন বলেন, ‘আমরা চার ভাই নদীভাঙনের কবলে পড়ে  বসতঘর  সরিয়ে নিয়েছি।  এখন অন্যের বাড়িতে আশ্রয় নিয়ে কষ্টে দিন কাটাচ্ছি।’ একই কথা জানান বানকাটা গ্রামের বেলায়েত হোসেন। তিনিও ভাঙনের ভয়ে তার বসতঘর অন্যত্র সরিয়ে নিয়েছেন।

ফতেপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাজী আব্দুর রউফ বলেন, ‘নদীভাঙনের খবর পেয়ে শনিবার সকালে সংসদ সদস্য খান আহমেদ শুভ ভাঙনকবলিত ওই গ্রামগুলো পরিদর্শন করেছেন। তিনি দুই দিনের মধ্যে ভাঙন কবলিত এলাকায় জিও ব্যাগ জন্য পানি উন্নয়ন বোর্ডকে নির্দেশ দিয়েছেন।’  

এ ব্যাপারে টাঙ্গাইল পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সাজ্জাত হোসেন বলেন, ‘দ্রুত ভাঙনকবলিত এলাকায় জিও ব্যাগ ফেলে ভাঙনরোধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।’ 




আরো পড়ুন