১৮ মে ২০২৪, শনিবার



সরস্বতী পূজা আজ

ঢাকা বিজনেস ডেস্ক || ১৪ ফেব্রুয়ারী, ২০২৪, ০৩:০২ পিএম
সরস্বতী পূজা আজ


হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব সরস্বতী পূজা আজ। প্রতিবছর মাঘ মাসের শুক্লা পঞ্চমী তিথিতে হয় বাগ্দেবীর এই আরাধনা। সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস সরস্বতী হলেন বিদ্যা ও সংগীতের দেবী। আজকের পঞ্চমী তিথিতে অগণিত ভক্ত বিদ্যা ও জ্ঞানের অধিষ্ঠাত্রী দেবী সরস্বতীর চরণে পুষ্পার্ঘ্য অর্পণ করবেন। অজ্ঞতার অন্ধকার দূর করতে কল্যাণময়ী দেবীর পাদপদ্মে প্রণতি জানাবেন তারা।

সরস্বতী পূজা উপলক্ষে বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। বাণীতে হিন্দু ধর্মাবলম্বীদের শুভেচ্ছা জানিয়ে তিনি বলেন, এই উৎসবে ধর্ম-বর্ণ ও সম্প্রদায় নির্বিশেষে সবার অংশগ্রহণ দেশের অসাম্প্রদায়িক চেতনা ও ঐতিহ্যেরই বহিঃপ্রকাশ। জ্ঞানচর্চার ক্ষেত্রে বাণী অর্চনার এই আবহ ছড়িয়ে পড়ুক বাংলার ঘরে ঘরে।

পৃথক বাণীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা হিন্দু সম্প্রদায়কে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে বলেন, বাংলাদেশে কাউকে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করতে দেয়া হবে না। ‘ধর্ম যার যার, উৎসব সবার’– এ মন্ত্রে উজ্জীবিত হয়ে আমরা সব ধর্মের উৎসব আনন্দমুখর পরিবেশে একসঙ্গে উদযাপন করি।

সরস্বতী পূজা উপলক্ষে হিন্দু সম্প্রদায় বিশেষ করে শিক্ষার্থীরা আজ বাণী অর্চনাসহ ধর্মীয় অনুষ্ঠানমালার আয়োজন করবেন। রাজধানী ঢাকাসহ সারাদেশের মন্দির, মণ্ডপ ও গুরুত্বপূর্ণ শিক্ষাপ্রতিষ্ঠানে পূজা ছাড়াও আছে পুষ্পাঞ্জলি প্রদান, প্রসাদ বিতরণ, ধর্মীয় আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, সন্ধ্যা আরতি, আলোকসজ্জা প্রভৃতি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলে আয়োজন করা হয়েছে ৭২টি মণ্ডপের। সকাল থেকে জগন্নাথ হলের মাঠে বাণী অর্চনা, আরতি ও ভক্তদের পুষ্পাঞ্জলিতে সরস্বতীর আরাধনায় দেখা যায় শিক্ষার্থীদের। এবারও হলের খেলার মাঠে বিভিন্ন বিভাগ ও ইনস্টিটিউটের শিক্ষার্থীরা পূজার আয়োজন করেছে। ঐতিহ্যগতভাবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হল স্বরস্বতী পূজার অন্যতম আয়োজকের ভূমিকা পালন করে। 



আরো পড়ুন