১৯ মে ২০২৪, রবিবার



লোহিত সাগরে যুদ্ধজাহাজ পাঠালো ভারত

আন্তর্জাতিক ডেস্ক || ২০ ডিসেম্বর, ২০২৩, ১০:১২ এএম
লোহিত সাগরে  যুদ্ধজাহাজ পাঠালো ভারত


লোহিত সাগরে ইয়েমেনে সশস্ত্র গোষ্ঠী হুতির একের পর এক জ্বালানীবাহী জাহাজে অক্রমেণের মধ্যে ওই এলাকার নিরাপত্তায় দুটি সামরিক জাহাজ মোতায়েন করেছে ভারত। যথাক্রমে লোহিত সাগরে ও এডেন উপসাগরে গাইডেড মিসাইল ডেস্ট্রয়ার পাঠানো হয়। মঙ্গলবার (১৯ ডিসেম্বর) ভারতীয় সংবাদ মাধ্যম হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

ইসরায়েলি বাহিনীর ফিলিস্তিনের গাজায় আক্রমণের জেরে ইয়েমেনের হুতি গোষ্ঠীর ইসরায়েলমুখী জাহাজে একের পর এক আক্রমণে ঠেকাতে মার্কিন নেতৃত্বাধীন একটি টাস্ক ফোর্স গঠনের পরেই এই পদক্ষেপ নেওয়া হলো। ভারতের মোতায়েনকৃত আইএনএস কোচি এবং আইএনএস কলকাতাকে এডেন উপসাগরে বাণিজ্যিক জাহাজের সুরক্ষায় মোতায়েন করা হয়েছে। প্রসঙ্গত বৈশ্বিক বাণিজ্যে জাহাজের এক ষষ্ঠাংশ এই পথে ব্যবহার করে। 

এর আগে, অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরাইলের ভয়াবহ আগ্রাসন শুরুর পর থেকে ইয়েমেনের হুতি ও দেশটির সামরিক বাহিনী ফিলিস্তিনি যোদ্ধাদের পক্ষ নিয়েছে। তারা ঘোষণা দিয়েছে, গাজায় ইসরায়েলের আগ্রাসন সম্পূর্ণভাবে বন্ধ না হওয়া পর্যন্ত তারা লোহিত সাগর দিয়ে ইসরাইলের জাহাজ কিংবা ইসরাইল অভিমুখী অন্য কোনো দেশের জাহাজ চলাচল করতে দেবে না। 

এদিকে হুতিদের ভয়ে ৩৫ শ কি.মি. পথ ঘুরে যাতায়াতের জন্য নতুন পথ করবে আন্তর্জাতিক বাণিজ্য জাহাজগুলো। তবে বিশ্লেষণে দেখা গেছে বিকল্প পথ হিসেবে নতুন পথ হর্ন অফ আফ্রিকা খ্যাত জিবুতির সামনে দিয়ে গেলে প্রায় ৩ হাজার ৫০০ নটিক্যাল মাইল অতিরিক্ত পথ পাড়ি দিতে প্রয়োজন হবে আরও অতিরিক্ত ১০ দিন।

ঢাকা বিজনেস/এমএ/



আরো পড়ুন