১৮ মে ২০২৪, শনিবার



ভারী বৃষ্টিপাতে তামিলনাড়ুতে ট্রেন-বিমান চলাচল বন্ধ

আন্তর্জাতিক ডেস্ক || ১৯ ডিসেম্বর, ২০২৩, ১০:১২ এএম
ভারী বৃষ্টিপাতে তামিলনাড়ুতে ট্রেন-বিমান চলাচল বন্ধ


ভারী বৃষ্টিপাতের কারণে ভারতের তামিলনাড়ুর চার জেলাতেই ভয়াবহ বন্যা দেখা দিয়েছে। বন্যার কারণে আক্রান্ত চার জেলায় স্কুল, কলেজ, ব্যাংক, ব্যক্তিগত ও সরকারি প্রতিষ্ঠানগুলো সোমবার (১৮ ডিসেম্বর) বন্ধ ঘোষণা করা হয়েছে। বন্ধ হয়ে গেছে ট্রেন ও বিমান চলাচলও। ভারতীয় গণমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, শনিবার (১৬ ডিসেম্বর) সকাল থেকেই তামিলনাড়ুর দক্ষিণাংশের চারটি জেলা তিরুনেলভেলি, তুতিকোরিন, তেনকাশি ও কন্যাকুমারীতে অনবরত বৃষ্টিপাত হচ্ছে। বৃষ্টিতে জেলাগুলোর অধিকাংশ শহরে এখন হাঁটু সমান পানি।

এতে এ অঞ্চলের রাস্তাঘাট ও ঘরবাড়ি ডুবে গেছে। বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। স্কুল-কলেজে ছুটি ঘোষণা করা হয়েছে। খারাপ আবহাওয়ার জেরে ঘুরিয়ে দেয়া হচ্ছে তুতিকোরিনমুখী সমস্ত বিমান।

বন্যার কবলে পড়েছে এ অঞ্চলের রেলপথগুলোও। এ কারণে বন্ধ করে দেয়া হয়েছে ট্রেন চলাচলও। সোমবার সকাল থেকে এখন পর্যন্ত তিরুনেলভেলিগামী যাওয়া ১৭টি ট্রেন বাতিল করা হয়েছে। এর ফলে তামিলনাড়ু ট্রেন স্টেশনে প্রায় ৫০০ যাত্রী আটকা পড়েছে। তাদের উদ্ধারের চেষ্টা চলছে। 

ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স ফোর্স (এনডিআরএফ) এক বিবৃতিতে জানিয়েছে, ‘আমরা স্টেশনে পৌঁছানোর চেষ্টা করছি। তাদের কাছে খাবার পাঠানোর চেষ্টা করা হচ্ছে। তবে যাত্রীরা নিরাপদে আছেন।’

এদিকে সোমবারও তামিলনাড়ুর জেলাগুলোতে ভারি থেকে অতিভারি বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। বৃষ্টির কারণ হিসাবে হাওয়া অফিসের পক্ষ থেকে জানানো হয়েছে, একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। সেই কারণেই এই ভারি বৃষ্টিপাত। আর সেই বৃষ্টিপাত থেকেই বন্যা।

এর আগে চলতি মাসের শুরুর দিকে  ঘূর্ণিঝড় মিগজাউমের প্রভাবে তামিলনাড়ুতে ভারি বৃষ্টিপাত হয়। এতে এই রাজ্যে ব্যাপক বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়। রাজ্যের রাজধানী শহর চেন্নাইয়ের অনেক এলাকা ডুবে যায়। এতে অন্তত ১৭ জনের মৃত্যু হয়। 

ঢাকা বিজনেস/এমএ/



আরো পড়ুন