১৮ মে ২০২৪, শনিবার



ব্রাহ্মণবাড়িয়ায় ডেঙ্গু রোগী ৮০০ ছাড়ালো

ব্রাহ্মণবাড়িয়া করেসপন্ডেন্ট || ১৪ সেপ্টেম্বর, ২০২৩, ১২:০৯ এএম
ব্রাহ্মণবাড়িয়ায় ডেঙ্গু রোগী ৮০০ ছাড়ালো


ব্রাহ্মণবাড়িয়ায় ডেঙ্গু শনাক্তের সংখ্যা ৮০০ ছাড়িয়েছে। জেলায় সেপ্টেম্বর মাসের প্রথম ১০ দিনে শনাক্ত হয়েছিলেন ১২৩ জন। আর সর্বশেষ তিন দিনে শনাক্ত হয়েছেন ৬০ জন। এ নিয়ে জেলা ডেঙ্গু শনাক্তের সংখ্যা দাঁড়ালো ৮০৬ জনে। এছাড়া ২৪ ঘণ্টায় ১৬ জনসহ জেলায় ডেঙ্গু রোগের চিকিৎসা নিয়ে বুধবার পর্যন্ত সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ৭২৩ জন। তবে ডেঙ্গু শনাক্ত হয়ে ব্রাহ্মণবাড়িয়ায় এখনো মৃত্যুর খবর পাওয়া যায়নি। 

বুধবার (১৩ সেপ্টেম্বর) ব্রাহ্মণবাড়িয়া সিভিল সার্জন কার্যালয়ের প্রকাশ করা বিবরণীতে এসব তথ্য জানানো হয়েছে। 

তথ্য মতে, চলতি সেপ্টেম্বরের ৫ তারিখই শনাক্ত হয়েছিলেন ১৯ জন। আর সেপ্টেম্বরের ১১ তারিখ ২০ জন, ১২ তারিখ ১৯ জন ও ১৩ তারিখ শনাক্ত হয়েছেন ২১ জনসহ মোট ৬০ জন। ফলে চলতি মাসের ১৩ দিনেই জেলায় শনাক্ত হলেন ১৮৩ জন। এছাড়া চলতি মাসের ১০ তারিখ ১৪ জন, ৯ তারিখ ৮ জন, ৮ তারিখ ১৪ জন, ৭ তারিখ ১১ জন, ৬ তারিখ ১২ জন, ৫ তারিখ ১৯ জন, ৪ তারিখে ১৪ জন, ৩, ২ ও ১ তারিখে যথাক্রমে ১২, ১০ ও ৯ জন। এছাড়া চলতি মাসের ১৩ দিনে জেলার বিভিন্ন হাসপাতাল থেকে সুস্থ হয়েছেন ১৬৬ জন।

সিভিল সার্জন অফিসের সর্বশেষ তথ্যানুযায়ী, ২৪ ঘণ্টায় ডেঙ্গু শনাক্ত ২১ জনের মধ্যে ব্রাহ্মণবাড়িয়া জেনারেল হাসপাতালে ৯ জন, বাঞ্ছারামপুর স্বাস্থ্য কমপ্লেক্সে ৪, নবীনগরে ২, আখাউড়া, আশুগঞ্জ ও সদর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হয়েছেন একজন করে তিনজন এবং ব্রাহ্মণবাড়িয়া মেডিক্যাল কলেজে ভর্তি হয়েছেন ৩ জন। বর্তমানে ভর্তি থাকা ৮৩ জনের মধ্যে ব্রাহ্মণবাড়িয়া জেনারেল হাসপাতালে ১৬ জন, নাসিরনগর স্বাস্থ্য কমপ্লেক্সে ১৮ জন, বিজয়নগরে ১২ জন, নবীনগরে ১২ জন, ব্রাহ্মণবাড়িয়া মেডিক্যাল কলেজে ৯ জন, বাঞ্ছারামপুরে ৪ জন, কসবায় ৩ জন, আশুগঞ্জে ৬ জন, আখাউড়ায় ২ জন ও সদর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ১ জন। ডেঙ্গু শনাক্ত হওয়ার পর চিকিৎসায় সর্বশেষ সুস্থ হয়ে ঘরে ফেরা ১৬ জনের মধ্যে ব্রাহ্মণবাড়িয়া জেনারেল হাসপাতাল থেকে ছাড়পত্র নিয়েছেন ৫ জন, বাঞ্ছারামপুর স্বাস্থ্য কমপ্লেক্স থেকে ৪ জন, নাসিরনগর থেকে ২ জন, কসবা থেকে ২ জন ও ব্রাহ্মণবাড়িয়া মেডিক্যাল কলেজ থেকে ২ জন বাড়ি ফিরেছেন। 

ব্রাহ্মণবাড়িয়ার সিভিল সার্জন ডা. মোহাম্মদ একরামউল্লাহ ডেঙ্গু থেকে রক্ষা জাতীয়ভাবে প্রকাশিত নির্দেশনাগুলো মেনে চলার অনুরোধ জানান।

প্রসঙ্গত, জেলায় চলতি মৌসুমে ডেঙ্গু শনাক্তের খবর পাওয়া যায় জুলাই মাসের ৪ তারিখ থেকে। এ মাসে শনাক্ত হয়েছিলেন ২১৪ জন। এরপর আগস্টে ৪০৯ ও চলতি সেপ্টেম্বর মাসের ১৩ দিনে শনাক্ত হয়েছেন ১৮৩ জন। সবমিলিয়ে ব্রাহ্মণবাড়িয়ায় শনাক্তের সংখ্যা ৮০৬-এ পৌঁছাল।

আজহার/এইচ



আরো পড়ুন