০২ জুন ২০২৪, রবিবার



পার্লামেন্ট ভেঙে দিলেন কুয়েতের আমির

আন্তর্জাতিক ডেস্ক || ১২ মে, ২০২৪, ০৪:০৫ পিএম
পার্লামেন্ট ভেঙে দিলেন কুয়েতের আমির


কুয়েতের পার্লামেন্ট ভেঙে দিয়েছেন দেশটির আমির শেখ মিশেল আল-আহমদ আল-সাবাহ। সেই সঙ্গে সংবিধানের কিছু অংশও স্থগিত করেছেন তিনি। শুক্রবার (১০ মে) পার্লামেন্ট ভেঙে দেয়ার বিষয়টি জানিয়েছেন তিনি। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এই তথ্য জানােনা হয়েছে। 

আমির বলেন, চার বছরের জন্য সংবিধানের কিছু (অনির্দিষ্ট) অনুচ্ছেদ স্থগিত করা হয়েছে। সাম্প্রতিক বছরগুলোতে দেশটিতে চলা রাজনৈতিক অস্থিতিশীলতার জেরে এমন অধ্যাদেশ জারি করেন আমির।  

রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে শেখ মিশেল আল-আহমদ আল-সাবাহ বলেন, ৫০ সদস্যের জাতীয় পরিষদের (ন্যাশনাল অ্যাসেম্বলি) কিছু ক্ষমতা গ্রহণ করবে মন্ত্রিসভা ও তিনি।

৮৩ বছর বয়সী আমির আরও বলেন, গত কয়েক বছর ধরেই কঠিন সময়ের ভেতর দিয়ে যাচ্ছে কুয়েত। দেশের স্তরে স্তরে দুর্নীতি ছেয়ে গেছে। নিরাপত্তা ও অর্থনৈতিক খাত থেকে শুরু করে বিচার বিভাগ পর্যন্ত এখন দুর্নীতিতে আক্রান্ত হয়েছে।

তিনি বলেন, এই অবস্থায় খুব সমস্যা হচ্ছে। সব কাজ বাধাগ্রস্ত হচ্ছে। এই পরিস্থিতি আর মেনে নেয়া যাচ্ছে না। তাছাড়া ন্যাশনাল অ্যাসেম্বলি ও মন্ত্রিসভার মধ্যে বারবার বিবাদের কারণে পার্লামেন্ট ভেঙে দেয়া হয়েছে।

এপ্রিলে শেখ মিশালের অধীনে প্রথম নির্বাচন হয়। শেখ নওয়াফ আল-আহমাদ আল-জাবের আল-সাবাহর মৃত্যুর পর গত বছর ডিসেম্বরে ক্ষমতায় আসেন তিনি।



আরো পড়ুন