০৬ মে ২০২৪, সোমবার



বিদেশি বিনিয়োগ আকৃষ্টের ব্যবস্থা নেওয়া হয়েছে : প্রধানমন্ত্রী

ঢাকা বিজনেস ডেস্ক || ০২ নভেম্বর, ২০২৩, ১০:১১ এএম
বিদেশি বিনিয়োগ আকৃষ্টের ব্যবস্থা নেওয়া হয়েছে : প্রধানমন্ত্রী


দেশের উন্নয়ন ত্বরান্বিত করতে বৈদেশিক বিনিয়োগের প্রয়োজনীয়তার কথা উল্লেখ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন,‘অভ্যন্তরীণ স্থিতিশীলতা নিশ্চিত করার মাধ্যমে অভ্যন্তরীণ সম্পদের সর্বোচ্চ ব্যবহারের পাশাপাশি বিদেশি বিনিয়োগ আকর্ষণের জন্য অনেক পদক্ষেপ নেওয়া হয়েছে।’ বুধবার (১ নভেম্বর) জাতীয় সংসদে লক্ষ্মীপুর-১ আসনের সংসদ সদস্য আনোয়ার হোসেন খানের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

অধিবেশেনের শুরুতে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী দিনের কার্যক্রমের শুরুতে প্রধানমন্ত্রীর নির্ধারিত প্রশ্নোত্তর পর্ব টেবিলে উপস্থাপন করেন।

শেখ হাসিনা বলেন, ‘বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করতে দেশে পাঁচটি বিনিয়োগ উন্নয়ন সংস্থা গঠন করা হয়েছে। এগুলো হলো-বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটি (বিডা), বাংলাদেশ ইকোনমিক জোন অথরিটি (বেজা), বাংলাদেশ ইকোনমিক প্রসেসিং জোন অথরিটি (বেপজা), বাংলাদেশ হাই-টেক পার্ক অথরিটি (এইচটিপিএ) এবং পাবলিক প্রাইভেট পার্টনারশিপ অথরিটি (পিপিপিএ)।’

প্রধানমন্ত্রী বলেন, ‘বিনিয়োগের সুবিধার্থে বিনিয়োগ উন্নয়ন সংস্থাগুলোতে ওয়ান স্টপ পরিষেবা চালু করা হয়েছে, বিনিয়োগ পরিষেবা প্রদানকারী সমস্ত অফিস সম্পূর্ণ অনলাইন এবং ডিজিটালাইজড করার পরিকল্পনা নেওয়া হয়েছে।’ তিনি আরও বলেন, ‘অনুমোদন প্রক্রিয়া, পরিষেবা সরবরাহের সময়কাল এবং সমস্ত বিনিয়োগ পরিষেবা প্রদানকারীদের লাইসেন্স, রেয়াত ও পারমিটের জন্য প্রয়োজনীয় নথিপত্রের সংখ্যা যুক্তিসঙ্গত হারে হ্রাস করার পদক্ষেপ নেওয়া হচ্ছে। এছাড়া সরকার বিনিয়োগকারীদের বিভিন্ন আর্থিক ও অ-আর্থিক প্রণোদনা দিচ্ছে ।  

প্রধানমন্ত্রী আরও উল্লেখ করেন,  বিডায় নিবন্ধিত শিল্প প্রকল্পগুলো আমদানি শুল্ক ছাড় এবং প্রণোদনা ভোগ করে। অন্যদিকে বিনিয়োগ আকৃষ্ট করতে বিডা মেলা, সেমিনার, রোড শো ও সামিটের আয়োজন করে। এগুলোর মধ্যে কমনওয়েলথ বিজনেস সামিট ২০২৩, বিডা-এফবিসিসিআই বিজনেস সামিট ২০২৩, বিটিটিবি বিজনেস সামিট ২০২২, উইমেন বিজনেস সামিট ২০২২ এবং ইন্টারন্যাশনাল ইনভেস্টমেন্ট সামিট ২০২১ উল্লেখযোগ্য। 

/ঢাকা বিজনেস/



আরো পড়ুন