০২ জুন ২০২৪, রবিবার



যেমন গেলো এক সপ্তাহের শেয়ারবাজার

মোহাম্মদ তারেকুজ্জামান || ২১ সেপ্টেম্বর, ২০২৩, ০৯:০৯ পিএম
যেমন গেলো এক সপ্তাহের শেয়ারবাজার


দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সদ্য বিদায়ী সপ্তাহে (১৭ সেপ্টেম্বর-২১ সেপ্টেম্বর) মোট লেনদেন বেড়েছে। সেই সঙ্গে বেড়েছে সূচক ও বাজার মূলধন। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) বেড়েছে মোট লেনদেন। একটি বাদে সব সূচক ছিলো ঊর্ধ্বমুখি। স্টক এক্সচেঞ্জগুলোর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই সূত্রে জানা গেছে, সদ্য বিদায়ী সপ্তাহে মোট লেনদেন হয়েছে ৪ হাজার ৪ কোটি ৮১ লাখ টাকা। এর আগের সপ্তাহে যা ছিলো ২ হাজার ৮৬৪ কোটি ৪০ লাখ টাকা। সপ্তাহের ব্যবধানে মোট লেনদেন বেড়েছে ১ হাজার ১৪০ কোটি ৪১ লাখ টাকা। অর্থাৎ ৩৯ দশমিক ৮১ শতাংশ বেড়েছে।

গত সপ্তাহে প্রত্যেকদিন গড়ে লেনদেন হয়েছে ৫৭২ কোটি টাকা। আর বিদায়ী সপ্তাহে যা ছিলো ৮০০ কোটি টাকা। এক্ষেত্রে গড়ে লেনদেন বেড়েছে ৩৯ দশমিক ৮১ শতাংশ। গেলো সপ্তাহে মোট ৪০৩ টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন করেছে। এরমধ্যে দর বেড়েছে ৯২টির, কমেছে ৭৩টির, অপরিবর্তিত ছিলো ২১৬টির ও ২২টি কোম্পানির শেয়ার ও ইউনিটের কোনো লেনদেন হয়নি।

ডিএসই প্রধান সূচক (ডিএসইএক্স) গত সপ্তাহে ছিলো ৬ হাজার ৩০২ পয়েন্ট। আর সদ্য বিদায়ী সপ্তাহে তা এসে দাঁড়িয়েছে ৬ হাজার ৩০৯ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে সূচক বেড়েছে ০ দশমিক ১২ শতাংশ। ডিএসইএক্স শরিয়াহ্ সূচক (ডিএসইএস) গত সপ্তাহে ছিলো ১ হাজার ৩৬০ পয়েন্ট। বিদায়ী সপ্তাহে তা এসে দাঁড়িয়েছে ১ হাজার ৩৬৪ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে সূচক বেড়েছে ০ দশমিক ৩০ শতাংশ। আর ডিএসই ৩০ সূচক (ডিএস৩০) গত সপ্তাহে ছিলো ২ হাজার ১৩৪ পয়েন্ট। আর গেলো সপ্তাহে তা এসে দাঁড়িয়েছে ২ হাজার ১৪৬ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে সূচক বেড়েছে ০ দশমিক ৫৪ পয়েন্ট।

গত সপ্তাহে বাজার মূলধন ছিলো ৭ লাখ ৭৫ হাজার ৯৩৩ কোটি ২৯ লাখ ৭৬ হাজার ৮৮৮ টাকা। আর গেলো সপ্তাহে তা এসে দাঁড়িয়েছে ৭ লাখ ৭৯ হাজার ১০১ কোটি ৬৫ লাখ ৬৪ হাজার ৫৬২ টাকা। সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন বেড়েছে ৩ হাজার ১৬৮ কোটি ৩৫ লাখ ৮৭ হাজার ৬৭৪ টাকা। অর্থাৎ ০ দশমিক ৪১ শতাংশ বেড়েছে বাজার মূলধন।

এদিকে বিদায়ী সপ্তাহে টপটেন গেইনারের তালিকায় থাকা প্রথম তিনটি কোম্পানি হচ্ছে ক্রিস্টাল ইন্স্যুরেন্স, রিপালিক ইন্স্যুরেন্স ও ট্রাস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড। আর টপটেন লুজারের তালিকায় থাকা শীর্ষ তিন কোম্পানি হচ্ছে  মেট্রো স্পিনিং লিমিটেড, স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স ও কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স লিমিটেড।


সিএসই সূত্রে জানা গেছে, গত সপ্তাহে মোট লেনদেন হয়েছে ৫৯ কোটি ৭৫ লাখ ৩ হাজার ৩৩৬ টাকা। আর সদ্য বিদায়ী সপ্তাহে তা এসে দাঁড়িয়েছে ৭৮ কোটি ৬১ লাখ ২৩ হাজার ৪৭২ টাকা। সপ্তাহের ব্যবধানে মোট লেনদেন বেড়েছে ১৮ কোটি ৮৬ লাখ ২০ হাজার ১৩৬ টাকা। 

গেলো সপ্তাহে সিএএসপিআই বেড়েছে ০ দশমিক ২০ শতাংশ, সিএসই৩০ সূচক বেড়েছে ০ দশমিক ১৩ শতাংশ, সিএসসিএক্স সূচক বেড়েছে ০ দশমিক ১৯ শতাংশ, সিএসই৫০ সূচক বেড়েছে ০ দশমিক ২৭ শতাংশ, সিএসআই সূচক বেড়েছে ০ দশমিক ১২ শতাংশ এবং সিএসইএসএমইএক্স সূচক কমেছে গত সপ্তাহের তুলনায় ১ দশমিক ৭৬ শতাংশ।

বিদায়ী সপ্তাহে মোট ২৬৭টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেনে অংশগ্রহণ করেছিল। এরমধ্যে ৭১টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দর বেড়েছে, কমেছে ৫৫টির, ১৪১টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দর অপরিবর্তিত ছিলো। এদিকে গেলো সপ্তাহে টপটেন গেইনারের তালিকায় থাকা প্রথম তিনটি কোম্পানি হচ্ছে ক্রিস্টাল ইন্স্যুরেন্স, রিপাবলিক ইন্স্যুরেন্স ও ট্রাস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স। এবং টপটেন লুজারের তালিকায় থাকা প্রথম তিনটি কোম্পানি হচ্ছে মেট্রো স্পিনিং, কনটিনেন্টাল ইন্স্যুরেন্স ও এমকে ফুটওয়্যার পিএলসি। 

ঢাকা বিজনেস/এসএ/



আরো পড়ুন