২৬ জুন ২০২৪, বুধবার



শিখ নেতা হত্যায় আবারও ভারতকে দায়ী করেছেন ট্রুডো

আন্তর্জাতিক ডেস্ক || ২২ সেপ্টেম্বর, ২০২৩, ০৫:০৯ পিএম
শিখ নেতা হত্যায় আবারও ভারতকে দায়ী করেছেন ট্রুডো


শিখ নেতা হরদীপ সিং নিজ্জার হত্যার ঘটনায় শুরু থেকেই ভারতকে দায়ী করেছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। কিন্তু কানাডার এমন অভিযোগ প্রত্যাখান করেছে ভারত। এরপর আবারও এ হত্যাকাণ্ডের পেছনে ভারত সম্পৃক্তা রয়েছে বলে জানিয়েছেন ট্রুডো। ব্রিটিশ গণমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) ট্রুডো ভারতের বিরুদ্ধে তার অভিযোগের পুনরাবৃত্তি করেছেন। তিনি বলেন, ‘শিখ নেতাকে হত্যায় ভারতীয় এজেন্টদের জড়িত থাকার বিশ্বাসযোগ্য প্রমাণ রয়েছে। তবে সেই প্রমাণ সামনে হাজিরের বিষয়ে সরাসরি উত্তর দেননি তিনি।

এর আগে গত সোমবার তিনি ভারতের বিরুদ্ধে প্রথম এই অভিযোগ তোলেন। তবে ভারত কানাডার এ অভিযোগকে ‘অযৌক্তিক’ বলে অভিহিত করেছে।

কানাডার ব্রিটিশ কলম্বিয়া প্রদেশের একটি শিখ মন্দিরের বাইরে গত ১৮ জুন গুলি করে হত্যা করা হয় ৪৫ বছর বয়সী হরদীপ সিং নিজ্জারকে। এরপরই এ হত্যাকাণ্ডের জন্য ভারতে অভিহিত করেন ট্রুডো। 

গত সোমবার কানাডার হাউস অব কমন্সের সভায় প্রধানমন্ত্রী ট্রুডো বলেন, কানাডার গোয়েন্দা সংস্থা শিখ নেতা নিজ্জারের হত্যার সঙ্গে ভারত সরকারের সংশ্লিষ্টতার ‘বিশ্বাসযোগ্য’ প্রমাণ খুঁজে পেয়েছে।

তিনি আরও বলেন, ‘কানাডার গভীর উদ্বেগের কথা ভারত সরকারের শীর্ষ নিরাপত্তা ও গোয়েন্দা কর্মকর্তাদের স্পষ্টভাবে জানানো হয়েছে। গত সপ্তাহে জি টুয়েন্টি সম্মেলনের মধ্যে বিষয়টি আমি ব্যক্তিগতভাবে সরাসরি প্রধানমন্ত্রী মোদির কাছে স্পষ্ট করে দিয়েছি।’

ঢাকা বিজনেস/এমএ/



আরো পড়ুন