১৮ মে ২০২৪, শনিবার



যেমন গেলো এক সপ্তাহের শেয়ারবাজার

মোহাম্মদ তারেকুজ্জামান || ১৪ সেপ্টেম্বর, ২০২৩, ১০:০৯ পিএম
যেমন গেলো এক সপ্তাহের শেয়ারবাজার


সদ্য বিদায়ী সপ্তাহে (১০ সেপ্টেম্বর-১৪ সেপ্টেম্বর) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে ) মোট লেনদেন বেড়েছে। বিদায়ী সপ্তাহে মোট লেনদেন হয়েছে ২ হাজার ৮৬৪ কোটি টাকা। গত সপ্তাহে মোট লেনদেন হয়েছিল ২ হাজার ৬২২ কোটি টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে মোট লেনদেন বেড়েছে ৯ দশমিক ২১ শতাংশ । তবে কমেছে সূচক ও  পি/ই রেশিও। ডিএসই ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

বিদায়ী সপ্তাহে প্রত্যেকদিন গড়ে লেনদেন হয়েছে ৫৭২ কোটি টাকা। গত সপ্তাহে যা ছিলো ৬৫৫ কোটি টাকা। এক্ষেত্রে গড়ে লেনদেন কমেছে ১২ দশমিক ৬৩ শতাংশ। পি/ই রেশিও গত সপ্তাহে ছিলো ১৪ দশমিক ৪০। আর বিদায়ী সপ্তাহে কিছুটা কমে হয়েছে ১৪ দশমিক ৩৯।

বিদায়ী সপ্তাহে মোট ৪০৩টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেনে অংশগ্রহণ করেছিল। এরমধ্যে ৬৬টি কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন বেড়েছে, কমেছে ৯৯টি কোম্পানির, অপরিবর্তিত রয়েছে ২০৪ টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দর। তবে ৩৪টি কোম্পানির কোনো লেনদেন হয়নি।

এদিকে ডিএসই প্রধান সূচক (ডিএসইএক্স) গত সপ্তাহে ছিলো ৬ হাজার ৩০৭ পয়েন্ট। বিদায়ী সপ্তাহে তা এসে দাঁড়িয়েছে ৬ হাজার ৩০২ পয়েন্ট। এক্ষেত্রে পয়েন্ট কমেছে ০ দশমিক ০৮ শতাংশ। ডিএস৩০ সূচক গত সপ্তাহে ছিলো ২ হাজার ১৩৭ পয়েন্ট। আর বিদায়ী সপ্তাহে তা এসে দাঁড়িয়েছে ২ হাজার ১৩৪ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে সূচক কমেছে ০ দশমিক ১২ শতাংশ। 

আর ডিএসইএক্স শরিয়াহ্ সূচক (ডিএসইএস) গত সপ্তাহে ছিলো ১ হাজার ৩৬৯ পয়েন্ট। আর বিদায়ী সপ্তাহে হয়েছে ১ হাজার ৩৬০ পয়েন্ট। অর্থাৎ এক্ষেত্রে সূচক কমেছে ০ দশমিক ৬৩ শতাংশ। সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন বেড়েছে ০ দশমিক ০৬ শতাংশ। গত সপ্তাহে বাজার মূলধন ছিলো ৭ লাখ ৭৬ হাজার ৪৩০ কোটি ৩ লাখ ১১ হাজার ৪৮ টাকা। আর বিদায়ী সপ্তাহে তা এসে দাঁড়িয়েছে ৭ লাখ ৭৫ হাজার ৯৩৩ কোটি ২৯ লাখ ৭৬ হাজার ৮৮৮ টাকা।

ডিএসই সূত্রে আরো জানা গেছে, সদ্য বিদায়ী সপ্তাহে টপটেন গেইনারের তালিকায় থাকা প্রথম তিনটি কোম্পানি হচ্ছে ক্রিস্টাল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড ও স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স লিমিটেড। আর টপটেন লুজারের তালিকায় থাকা প্রথম তিনটি কোম্পানি হচ্ছে লিগ্যাসি ফুটওয়্যার লিমিটেড, ফু-ওয়াং ফুড লিমিটেড ও খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগ ইন্ডাস্ট্রিজ।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) সূত্রে জানা গেছে, সদ্য বিদায়ী সপ্তাহে মোট লেনদেন হয়েছে ৫৯ কোটি ৭৫ লাখ ৩ হাজার ৩৩৬ টাকা। এর আগের সপ্তাহে মোট লেনদেন হয়েছিল ৫৬৭ কোটি ৩ লাখ ৬৫ হাজার ৯৩২ টাকা। সিএসইতে মোট ২৭৭টি কোম্পানি লেনদেনে অংশগ্রহণ করেছিল। ৬৭টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দর বেড়েছে, কমেছে ৭৫টি কোম্পানির। আর ১৩৯টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দর অপরিবর্তিত ছিলো।

এদিকে সিএসই’র প্রধান সূচক সিএএসপিআই সূচক সপ্তাহের ব্যবধানে কমেছে ০ দশমিক ১৩ শতাংশ, সিএই৩০ সূচক কমেছে ০ দশমিক ৩২ শতাংশ, সিএসসিএক্স সূচক কমেছে ০ দশমিক ১৩ শতাংশ, সিএসই৫০ সূচক কমেছে ০ দশমিক ২২ শতাংশ, সিএসআই সূচক কমেছে ০ দশমিক ৪৪ শতাংশ ও সিএসইএসএমইএক্স কমেছে ০ দশমিক ২১ শতাংশ।  

সিএসইতে সদ্য বিদায়ী সপ্তাহে টপটেন গেইনারের তালিকায় থাকা প্রথম তিনটি কোম্পানি হচ্ছে ক্রিস্টাল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড এবং স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স লিমিটেড। আর টপটেন লুজারের তালিকায় থাকা প্রথম তিনটি কোম্পানি হচ্ছে লিগ্যাসি ফুটওয়্যার লিমিটেড, ফু-ওয়াং ফুডস লিমিটেড ও খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগ ইন্ডাস্ট্রিজ।

ঢাকা বিজনেস/এমএ/



আরো পড়ুন