১৮ মে ২০২৪, শনিবার



ইরান সফরে সৌদি পররাষ্ট্রমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক || ১৭ জুন, ২০২৩, ০৬:০৬ পিএম
ইরান সফরে সৌদি পররাষ্ট্রমন্ত্রী


ইরান সফরে সৌদি পররাষ্ট্রমন্ত্রী

সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান ইরান পৌঁছেছেন। মধ্যপ্রাচ্যের এই দুই প্রতিন্দ্বন্দ্বি দেশের মধ্যে কয়েক মাস আগে কূটনৈতিক সম্পর্ক পুনস্থাপন হওয়ার পর সৌদি আরবের বড় কোনো কর্মকর্তা তেহেরান সফরে গেলেন। শনিবার (১৭ জুন)  লন্ডন ভিত্তিক সংবাদ সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এতথ্য জানানো হয়েছে।

তেহরানে অবস্থানকালে তিনি ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রায়িসিসহ উচ্চপদস্থ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন। দুই পক্ষের মধ্যে সম্পর্ক জোরদারের বিষয় নিয়েই মূলত আলোচনা হবে বলে জানা গেছে। 

এছাড়া সৌদি পররাষ্ট্রমন্ত্রী বাদশা সালমান বিন আব্দুল আজিজের একটি গুরুত্বপূর্ণ বার্তা বহন করছেন যা ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রায়িসির জন্য পাঠানো হয়েছে। 

এর আগে ইরান সরকারের মুখপাত্র আলী বাহাদুরি জাহরোমি জানিয়েছেন, সৌদি পররাষ্ট্রমন্ত্রী ইরান সফরকালে তেহরানে সেদেশের দূতাবাস চালুর বিষয়ে কিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেবেন। 

চীনের সহযোগিতায় গত মার্চে সৌদি ও ইরানের মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের বিষয়ে চুক্তি হয়। এর ফলে সিরিয়া, ইয়েমেন এবং লেবাননে চলা যুদ্ধের অবসান ঘটবে বলে আশা করা হচ্ছে। 

সৌদি সঙ্গে পুনরায় সম্পর্ক স্থাপনের পর গত ৭ জুন দেশটিতে দূতাবাস চালু করে ইরান। 

সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী বিন ফারহান ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি এবং ইরানের প্রতিপক্ষ হোসেইন আমিরাবদুল্লাহিয়ানের সঙ্গে সাক্ষাত করবেন। 

ঢাকা বিজনেস /এমএ/



আরো পড়ুন