১৮ মে ২০২৪, শনিবার



মোংলাবন্দর আধুনিকায়নে ৬ হাজার কোটি টাকার প্রকল্প

জামাল হোসেন বাপ্পা, বাগেরহাট || ০৪ জানুয়ারী, ২০২৩, ০৮:৫৪ পিএম
মোংলাবন্দর আধুনিকায়নে ৬ হাজার কোটি টাকার প্রকল্প


মোংলাবন্দর আধুনিকায়নে ৬ হাজার ১৪ কোটি টাকা ব্যয়ে একটি মেগা প্রকল্প  হাতে নিয়ে সরকার। প্রকল্প সংশ্লিষ্টরা বলছেন,  প্রকল্পে সরকারের অর্থায়ন ১ হাজার ৫৫৫ কোটি ২০ লাখ টাকা, বৈদেশিক ঋণ  ৪ হাজার ৪৫৯ কোটি ৪০ লাখ টাকা। ২০২৪ সালের ৩০ জুলাইয়ের মধ্যে প্রকল্পটি শেষ হওয়ার কথা রয়েছে।  এ প্রকল্পটি বাস্তবায়নে মোংলাবন্দর কর্তৃপক্ষ ও ইজিস ইন্ডিয়া কনসালটিং ইঞ্জিনিয়ার্স প্রাইভেট লিমিটেডের মধ্যে চুক্তি সই হয়েছে। বুধবার (৪ জানুয়ারি) মোংলাবন্দর কর্তৃপক্ষ এ তথ্য নিশ্চিত করেছে। 

মোংলাবন্দর কর্তৃপক্ষের পক্ষে চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা ও ইজিস ইন্ডিয়া কনসালটিং ইঞ্জিনিয়ার্স প্রাইভেট লিমিটেডের পক্ষে ব্যবস্থাপনা পরিচালক সন্দ্বীপ গুলাটি চুক্তিতে সই করেন। প্রকল্প চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন ইন্ডিয়ান হাইকমিশনার প্রণয় ভার্মা ও ইজিস গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা লরেন্ট জারমেইন। 

আপগ্রেডেশন অব মোংলা পোর্ট নামে এ প্রকল্পটি বাস্তবায়ন হলে বদলে যাবে দেশের দ্বিতীয় এই সমুদ্র বন্দর। আপগ্রেডেশন অব মোংলা পোর্ট নামে এ প্রকল্পের মধ্যে কনটেইনার টার্মিনাল নির্মাণ, কনটেইনার হ্যান্ডেলিং ইয়ার্ড নির্মাণ, কনটেইনার ডেলিভারি ইয়ার্ড নির্মাণ, সিকিউরিটি সিস্টেমসহ সংরক্ষিত এলাকা সম্প্রসারণ, সার্ভিস ভেসেল জেটি নির্মাণ, আটটি জলযান সংগ্রহ, বন্দর আবাসিক কমপ্লেক্স ও কমিউনিটি সুবিধাদিসহ ১৩টি সুউচ্চ ভবন, বন্দর ভবনের সম্প্রসারণ, মেকানিক্যাল ওয়ার্কশপ, যন্ত্রপাতিসহ স্লিপওয়ে ও মেরিন ওয়ার্কশপ কমপ্লেক্স নির্মাণ, দিগরাজে রেলক্রসিং ওভারপাস, মোংলা বন্দরের বিদ্যমান সড়ক ৬ লেনে সম্প্রসারণ ও বহুতল কার ইয়ার্ড নির্মাণ করা হবে। 

মোংলাবন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা বলেন, ‌‘৬ হাজার ১৪ কোটি ৬১ লাখ টাকার আপগ্রেডেশন অব মোংলা পোর্ট নামে এ প্রকল্পটি বাস্তবায়নে গত ২৬ ডিসেম্বর রাজধানীর একটি হোটেলে ইজিস ইন্ডিয়া কনসালটিং ইঞ্জিনিয়ার্স প্রাইভেট লিমিটেডের সঙ্গে প্রকল্প চুক্তি স্বাক্ষরিত হয়েছে।’ 

বন্দর চেয়ারম্যান আরও বলেন, ‘এ মেগা প্রকল্পে প্রধান্য দেওয়া হচ্ছে কনটেইনার ইয়ার্ড, কনটেইনার জেটি- বিল্ডিং অ্যান্ড আদার স্ট্র্যাকচার, হ্যান্ডলিং ইকুইপমেন্ট, ইউটিলিটি ওয়ার্কস, কনটেইনার ডেলিভারি ইয়ার্ড নির্মাণ ও ১৩টি সুউচ্চ আবাসিক ভবন নির্মাণ। আমরা প্রকল্পটি বাস্তবায়ন খুব গুরুত্বের সঙ্গে নিয়েছি।’

ঢাকা বিজনেস/এম/



আরো পড়ুন