১৮ মে ২০২৪, শনিবার



আইসিসির মাস সেরা খেলোয়াড়ের মনোনয়ন পেলেন সাকিব

ক্রীড়া ডেস্ক || ০৬ এপ্রিল, ২০২৩, ০৪:০৪ পিএম
আইসিসির মাস সেরা খেলোয়াড়ের মনোনয়ন পেলেন সাকিব


চলতি বছরের মার্চ মাসের আইসিসি ‘মাস সেরা’ পুরস্কারের জন্য মনোনীত হলেন বাংলাদেশের টেস্ট ও টি-টোয়েন্টি দলের অধিনায়ক সাকিব আল হাসান। বৃহস্পতিবার (৬ এপ্রিল) দুপুরে এক বিবৃতি দিয়ে মনোনয়ন পাওয়া ক্রিকেটারদের নাম প্রকাশ করা হয়। 

ক্রিকেটারদের উৎসাহ যোগাতে গত বছর থেকে মূলত এই পুরস্কার দেওয়া শুরু করেছে আইসিসি। সাকিব ছাড়াও এবারের ‘মাস সেরা’ পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন ও সংযুক্ত আরব আমিরাতের আসিফ খান।

মেয়েদের সংক্ষিপ্ত তালিকায় আছেন পাপুয়া নিউগিনির সিভনা জিমি, রাভিনা ওআ ও হেনরিট ইসমি।  

ইংল‌্যান্ডের বিপক্ষে সিরিজে ব‌্যাটিংয়ে দলের হয়ে সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন সাকিব আল হাসান। তিনি সর্বোচ্চ উইকেট শিকারিও। চট্টগ্রামে ওয়ানডে সিরিজের শেষ ম‌্যাচে ৭১ বলে ৭৫ রান করেছিলেন। সঙ্গে ৪ উইকেট নিয়ে ওয়ানডেতে দলকে একমাত্র জয়ের স্বাদ দিয়েছিলেন। ওয়ানডে সিরিজের ফর্ম টি-টোয়েন্টিতেও টেনে নেন সাকিব। ইংল‌্যান্ডকে ৩-০ ব‌্যবধানে হোয়াইটওয়াশ করতে তার পারফরম‌্যান্স ছিল উজ্জ্বল। 

আয়ারল‌্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম ম‌্যাচেই ঝকঝকে ৯৩ রানের ইনিংস খেলেন সাকিব। পরবর্তীতে দ্বিতীয় টি-টোয়েন্টিতে ২৪ বলে ৩৮ রান করেন এবং বল হাতে ৫ উইকেট নেন। সব মিলিয়ে মার্চ মাসে ১২ আন্তর্জাতিক ম‌্যাচে সাকিব ৩৫৩ রান করেছেন এবং ১৫ উইকেট পেয়েছেন।

আগের মাসের প্রথম থেকে শেষ দিন পর্যন্ত অনফিল্ড পারফরম্যান্স ও সার্বিক অর্জনের ওপর ভিত্তি করে তিন জনের তালিকা নির্ধারণ করে আইসিসি অ্যাওয়ার্ডস নমিনেশন্স কমিটি। এই তালিকা থেকে বিজয়ী নির্বাচনে ভোট দেবেন ভোটিং অ্যাকাডেমি ও ভক্তরা। ভোটিং অ্যাকাডেমিতে থাকেন প্রবীণ সাংবাদিক, সাবেক খেলোয়াড় ও ব্রডকাস্টাররা। ই-মেইলের মাধ্যমে ভোট দেন তারা, ৯০ শতাংশ ভোট থাকে তাদের হাতে। শুধুমাত্র নিবন্ধিত ভক্তরা আইসিসির ওয়েবসাইটে গিয়ে ভোট দেন, তাদের ভোটিং শেয়ার ১০ শতাংশ।

ঢাকা বিজনেস/এইচ



আরো পড়ুন