১৮ মে ২০২৪, শনিবার



ক্যালিফোর্নিয়ায় আঘাত হানলো ‘হিলারি’

আন্তর্জাতিক ডেস্ক || ২১ আগস্ট, ২০২৩, ১১:০৮ এএম
ক্যালিফোর্নিয়ায় আঘাত হানলো ‘হিলারি’


মেক্সিকোতে তাণ্ডবের পর যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার দক্ষিণ উপকূলে আঘাত হেনেছে শক্তিশালী মৌসুমি ঝড় হিলারি। ঝড়ের প্রভাবে বড় ধরনের বন্যা হতে পারে বলে সতর্কতা জারি করা হয়েছে।

স্থানীয় সময় রোববার (২০ আগস্ট) আঘাত হানে ‘হিলারি’। এদিকে, হিলারির আঘাত হানার আগমুহূর্তে ক্যালিফোর্নিয়ায় ভূমিকম্পও অনুভূত হয়েছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫ দশমিক ১।

গত ৮৪ বছরের মধ্যে ক্যালিফোর্নিয়ায় আঘাত হানা প্রথম মৌসুমি ঝড় বলা হচ্ছে হিলারিকে। তবে, আবহাওয়াবিদেরা একে টাইফুন বা ঘূর্ণিঝড় বলতে নারাজ। 

লস অ্যাঞ্জেলেসের মেয়র কারেন বাস বলেছেন, ‌‘হিলারির প্রভাবে বিদ্যামান অবস্থা ‘নজিরবিহীন’। শহরটিতে গত ২৪ ঘণ্টায় ১৪৪ মিলিমিটার বৃষ্টি হয়েছে। ক্যালিফোর্নিয়ায় বন্যার পাশাপাশি ভূমিধসেরও সতর্কতা জারি রয়েছে।’

মেয়র কারেন বাস বলেন, ‘জনগণের উদ্দেশে আমাদের স্পষ্ট বার্তা-নিরাপদ থাকুন, বাড়িতে থাকুন, সচেতন থাকুন। দাবানল হোক কিংবা ভূমিকম্প, লস অ্যাঞ্জেলেসের দুর্যোগ মোকাবিলার অভিজ্ঞতা রয়েছে। জরুরি পরিষেবা চালু রাখার জন্য কর্মকর্তারা চেষ্টা চালিয়ে যাচ্ছেন।’

এদিকে হিলারির ১১৯ কিলোমিটার বেগের তাণ্ডবে মেক্সিকোতে এক ব্যক্তি মারা গেছেন। ঘটনার সময় ওই ব্যক্তি তার গাড়িতে করে পানির স্রোত পার হওয়ার চেষ্টা করছিলেন এবং একপর্যায়ে মারা যান। স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, মারা যাওয়া ওই ব্যক্তি তার স্ত্রী ও সন্তানদের নিয়ে ওই গাড়িতে ছিলেন। অবশ্য তার পরিবার বেঁচে গেছে।

তবে, দেশটির প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাদর এক্স বার্তায় (সাবেক টুইটার) বলেছেন, ‘মৌসুমি ঝড় হিলারি খুব বেশি ক্ষতি করতে পারেনি।’

এদিকে, হিলারির প্রভাবে ভূমিকম্পে ক্ষয়ক্ষতির কোনো খবর পাওয়া যায়নি। সুনামির আশঙ্কাও নেই বলে জানিয়েছে দেশটির গণমাধ্যমগুলো। 

ঢাকা বিজনেস/এম



আরো পড়ুন