১৮ মে ২০২৪, শনিবার



ষাটগম্বুজে বেড়েছে দেশি-বিদেশি পর্যটকদের প্রবেশ ফি

বাগেরহাট করেসপন্ডেন্ট || ২২ জুলাই, ২০২৩, ১২:০৭ পিএম
ষাটগম্বুজে বেড়েছে দেশি-বিদেশি পর্যটকদের প্রবেশ ফি


বাগেরহাটে বিশ্ব ঐতিহ্য ষাটগম্বুজ মসজিদ ও বাগেরহাট জাদুঘরে দেশি-বিদেশি পর্যটকদের জন্য প্রবেশ ফি বাড়িয়েছে কর্তৃপক্ষ। বৃহস্পতিবার (২০ জুলাই) থেকে বর্ধিত ফি কার্যকর করা হয়েছে। তবে শিশু থেকে প্রাথমিক বিদ্যালয় পর্যন্ত শিক্ষার্থীদের বিনামূল্যে ষাটগম্বুজ মসজিদে প্রবেশের সুযোগ রাখা হয়েছে।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রত্নতত্ত্ব অধিদপ্তরের মহাপরিচালক চন্দন কুমার দে স্বাক্ষরিত এক কার্যবিবরণী অনুযায়ী ওই আদেশ জারি করা হয়েছে বলে নিশ্চিত করেছেন প্রত্নতত্ত্ব অধিদপ্তর বাগেরহাটের কাস্টোডিয়ান মো. জায়েদ।

ষাটগম্বুজ মসজিদে দেশি পর্যটকদের জন্য নতুন প্রবেশ ফি ৩০ টাকা করা হয়েছে, যা আগে ছিল ২০ টাকা। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের জন্য প্রবেশ ফি করা হয়েছে ১০ টাকা, যা আগে ছিল মাত্র ৫ টাকা। বিদেশি পর্যটকদের জন্য প্রবেশ ফি করা হয়েছে ৫০০ টাকা, যা আগে ছিল ২০০ টাকা। সার্কভুক্ত দেশগুলোর বিদেশি পর্যটকদের জন্য প্রবেশ ফি করা হয়েছে ২০০ টাকা, যা আগে ছিল ১০০ টাকা।

বিশ্ব ঐতিহ্য এই স্থাপনায় গাড়ি পার্কিং ফিও বাড়ানো হয়েছে। মোটরসাইকেল পার্কিং ফি করা হয়েছে ২০ টাকা, যা আগে ছিল মাত্র ১০ টাকা। জিপ, প্রাইভেট কার ও মাইক্রো পার্কিং ফি ৫০ টাকার স্থলে ৭০ টাকা করা হয়েছে। বাস ও ট্রাক ১০০ টাকার স্থলে ২৫০ টাকা করা হয়েছে। এসবের সঙ্গে অতিরিক্ত ১৫ শতাংশ ভ্যাট গুনতে হবে গাড়ির মালিকের।

প্রত্নতত্ত্ব অধিদপ্তর বাগেরহাটের কাস্টোডিয়ান মো. জায়েদ বলেন, ‌‘উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে ষাটগম্বুজ মসজিদ ও বাগেরহাট জাদুঘরে প্রবেশ ফি বাড়ানো হয়েছে। বৃহস্পতিবার থেকে আমরা এই ফি কার্যকর করেছি। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত এই ফি চলমান থাকবে।’ 

বাপ্পা/এইচ



আরো পড়ুন