২৬ জুন ২০২৪, বুধবার



খানজাহান আলীর বসতভিটা খুঁড়ে পাওয়া নিদর্শন দেখলেন দর্শনার্থীরা

বাগেরহাট সংবাদদাতা || ২১ মার্চ, ২০২৩, ১১:০৩ পিএম
খানজাহান আলীর বসতভিটা খুঁড়ে পাওয়া নিদর্শন দেখলেন দর্শনার্থীরা


বাগেরহাটে ইউনেসকো ঘোষিত বিশ্ব ঐতিহ্যের তালিকাভুক্ত বিখ্যাত মুসলিম শাসক হযরত খানজাহান আলীর (রহ.) বসতভিটা খননে পাওয়া প্রত্নতাত্ত্বিক নিদর্শন নিয়ে প্রদর্শনী হয়েছে। মঙ্গলবার (২১ মার্চ) সকাল ১০টায় বাগেরহাট সদর উপজেলার সুন্দরঘোনা গ্রামে হযরত খানজাহানের (রহ.) বসতভিটা চত্বরে এই প্রত্নতাত্ত্বিক নিদর্শনের প্রদর্শনী শুরু হয়। 

জেলা প্রশাসক মো. আজিজুর রহমান ও প্রত্নতত্ত্ব অধিদপ্তর খুলনার আঞ্চলিক পরিচালক আফরোজা খান মিতাসহ সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন। 

প্রায় সাড়ে ৬০০ বছর আগে হযরত খানজাহান আলী (রহ.) খলিফাতাবাদ নামের বর্তমান বাগেরহাট শহরতলীতে একটি শহর প্রতিষ্ঠিত করেছিলেন। ষাটগম্বুুজ মসজিদসহ বাগেরহাটের অনেক বিখ্যাত স্থাপনা তার হাতেই তৈরি। এখানে তার বসতভিটাও ছিল। এগুলো বিশ্ব ঐতিহ্য বা ওয়ার্ল্ড হ্যারিটেজের অংশ বলে জানান, প্রত্নতত্ত্ব অধিদপ্তর খুলনার আঞ্চলিক পরিচালক আফরোজা খান মিতা।

বিশ্ব ঐতিহ্যের মসজিদের শহর বাগেরহাটে হযরত খানজাহানের (রহ.) বসতভিটায় ২০২১ সালের ৩১ ডিসেম্বর খননকাজ শুরু করে প্রত্নতত্ত্ব অধিদপ্তর। খননকালে ইটের দেওয়াল, চুন-সুরকির মেঝে, পানি নির্গমন নালা, সলিং, পাথওয়ে, পোড়ামাটির তৈজসপত্র, হাঁড়ি, ঘট, থালা, বাটি, পিরিচ, কলমের ভগ্নাংশ, তৈল প্রদীপ, অলঙ্কৃত ইট, পোড়ামাটির গুটিকা, পোড়ামাটির বল, কাচের চুড়ি, গ্লেইজডওয়্যার, টালি, প্রদীপদানি, নল, সিঁড়ি, পায়ে চলার পথ, জালের গুটি, পোড়ামাটির পুতি, লাল, কালো ও ধূসর বর্ণের মৃৎপাত্র পাওয়া যায়। যা এ প্রদর্শনীতে দর্শনার্থীদের জন্য উন্মুক্ত করা হয়েছে।

বাপ্পা/এম



আরো পড়ুন