১৯ মে ২০২৪, রবিবার



ভাড়াটে সেনাবাহিনী নিয়ে বিপাকে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক || ২৪ জুন, ২০২৩, ০৭:০৬ পিএম
ভাড়াটে সেনাবাহিনী নিয়ে বিপাকে রাশিয়া


বেশ কয়েকমাস ধরেই রাশিয়ার ভাড়াটে সেনাবাহিনী ওয়াগনারের সঙ্গে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দ্বন্দ্ব চলে আসছিল, যা রূপ নিয়েছে বিদ্রোহে। ভাড়াটে সেনাবাহিনীর প্রতিষ্ঠাতা ও নেতা ইয়েভগেনি প্রিগোঝিন সশস্ত্র বিদ্রোহে লিপ্ত হয়েছেন এই অভিযোগে তার বিরুদ্ধে তদন্ত শুরু হয়েছে ও তাকে গ্রেফতারের নির্দেশ দিয়েছে ক্রেমলিন। শনিবার(২৪ মে) ব্রিটিশ গণমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

ওয়াগনারের প্রধান ইভজেনি প্রিগোজিন রোস্তভ-অন-ডন শহরে দেশটির দক্ষিণাঞ্চলীয় সামরিক বাহিনীর সদর দপ্তরে প্রবেশ করেছেন দাবি করে একটি ভিডিও পোস্ট করা হয়েছে।

ওয়াগনার অফিশিয়াল টেলিগ্রাম চ্যানেলে পোস্ট করা একটি ভিডিওতে প্রিগোজিন বলেন, ‘আমরা সকাল সাড়ে ৭টায় রাশিয়ার সেনাবাহিনীর দক্ষিণাঞ্চলের সদর দপ্তরে রয়েছি। বিমানঘাঁটিসহ রোস্তভের সামরিক সুবিধাগুলো আমাদের নিয়ন্ত্রণে রয়েছে।’ 

ভিডিও বার্তায় প্রিগোজিন জানান, তার সেনারা শহরটি অবরুদ্ধ করবে ও রাজধানী মস্কোর দিকে এগিয়ে যাবে, যতক্ষণ না প্রতিরক্ষামন্ত্রী সের্গেই সোইগু ও জেনারেল ভেলেরি গেরাসিমোভ তাদের সঙ্গে দেখা করতে না আসছেন।

এর আগে ক্রেমলিন প্রিগোজিনকে ‘অস্ত্রধারী বিদ্রোহী’ বলে অভিযুক্ত করার কয়েক ঘণ্টা পরেই তিনি বিদ্রোহ ঘোষণা করেন। ওয়াগনার মস্কোর সামরিক নেতৃত্বের পতন ঘটানোর প্রতিশ্রুতি দিয়েছে৷

ঢাকা বিজনেস/এমএ



আরো পড়ুন