২৬ জুন ২০২৪, বুধবার



ক্যাম্পাস
প্রিন্ট

নজরুল বিশ্ববিদ্যালয়ে বেস্ট পেপার অ্যাওয়ার্ড পেলেন যারা

ক্যাম্পাস প্রতিনিধি || ০৭ জুন, ২০২৩, ০২:০৬ পিএম
নজরুল বিশ্ববিদ্যালয়ে বেস্ট পেপার অ্যাওয়ার্ড পেলেন যারা


জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হলো ‘সেকেন্ড ইন্টারন্যাশনাল কনফারেন্স অন টেকনোলজি, বিজনেস অ্যান্ড জাস্টিস টুওয়ার্ডস স্মার্ট বাংলাদেশ’। দুই দিনব্যাপী (৫-৬ জুন) এ কনফারেন্স অংশগ্রহণ করেন বাংলাদেশ, নেপাল, তুরস্ক ও ভুটানসহ বিভিন্ন দেশের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী,শিক্ষক ও অন্যান গবেষকরা।

বিজ্ঞান, ব্যবসা ও বিচার- এই ৩টি ক্যাটাগরিতে আলাদা আলাদা সেশনে স্কলারদের উপস্থিতিতে গবেষকরা তাদের রিসার্চ পেপার উপস্থান করেন। গবেষণার বিষয়, মান ও প্রেজেন্টেশন ইত্যাদি বিষয়ে উপর নির্ভর করে রিসার্চ পেপার গুলো মূল্যায়ন করা হয়। পেপার মূল্যায়নের ক্ষেত্রে প্রফেশনাল ও শিক্ষার্থী এ দুটি ক্যাটাগরিতে ‘বেস্ট রিসার্চ অ্যাওয়ার্ড' প্রদান করা হয়।

এক্ষেত্রে ‘বিচার' বিষয়ে শিক্ষার্থী ক্যাটাগরিতে একটি যৌথ গবেষণায় প্রথম হয়েছেন নজরুল বিশ্ববিদ্যালয়ে অনার্স চতুর্থ বর্ষের শিক্ষার্থী নেহাদুল ইসলাম ও এস.এম ইমরান বিন ইউসুফ অর্নব।প্রফেশনাল ক্যাটাগরিতে প্রথম হয়েছেন নাবিলা ফারহিন,  লেকচারার ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি।

‘বিজ্ঞান’ বিষয়ে শিক্ষার্থী ক্যাটাগরিতে যৌথ গবেষণায় করে প্রথম হয়েছেন বাদশা আলম, আতিকা রহমান চৌধুরী, আওয়াল কবির, মোরশেদ আলী খান ও নুরুজ্জামান খান। প্রফেশনাল ক্যাটাগরিতে প্রথম হয়েছেন দ্বীপায়ন ভদ্র, পাওয়ার গ্রীড কোম্পানি অব বাংলাদেশ, মেহেরাব হোসেন, দিল্লি প্রকৌশল বিশ্ববিদ্যালয় ও ফাতেমা আলম, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়।

‘ব্যবসা’ বিষয়ে শিক্ষার্থী ক্যাটাগরিতে যৌথ গবেষণায় প্রথম হয়েছেন বিবেক মোর, রাজশাহী বিশ্ববিদ্যালয় ও সালমা বানু, রাজশাহী বিশ্ববিদ্যালয়। প্রফেশনাল ক্যাটাগরিতে প্রথম হয়েছেন আব্দুল করিম মাসুদ, সহযোগী অধ্যাপক,  নোয়াখালি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

বেস্ট অ্যাওয়ার্ড প্রাইস গেভিং অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর বলেন, 'বিশ্বের নামকরা বিশ্ববিদ্যালয়গুলোর মতো আমরা আমাদের বিশ্ববিদ্যালয়কে একটি গবেষণামনস্ক বিশ্ববিদ্যালয় হিসেবে গড়ে তুলতে চাই। এমন একটা পরিবেশ চাই যেখানে জ্ঞানের চর্চা হবে, গবেষণা হবে। সে লক্ষ্য নিয়ে আমরা শিক্ষা, গবেষণা ও উন্নয়ন এই ৩ কে মোটো ধরে সামনে এগিয়ে যাচ্ছি।

তিনি আরও বলেন, 'নতুন জ্ঞান সৃষ্টির প্রতি নজরুল বিশ্ববিদ্যালয়ের এই অগ্রযাত্রা আগামীতেও অব্যাহত থাকবে। শিক্ষক, শিক্ষার্থী ও গবেষকদের জন্য প্রতিবছর এ ধরনের আন্তর্জাতিক কনফারেন্স আয়োজনের উদ্যোগ নেওয়া হবে।'

দুই দিনব্যাপী অনুষ্ঠিত সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন জাপানের ইউনিভার্সিটি অব হাইয়োগোর ড. সিয়োজি কোবাসি, ইউনিভার্সিটি টেকনোলজি মারা মালয়েশিয়ার ড. হারটিনি সারিপান ও নেপালের কাঠমাণ্ডু ইউনিভার্সিটির ড. বিনোদ কৃষ্ণ শ্রেষ্ঠা।

ঢাকা বিজনেস/বেগ/এন/ 



আরো পড়ুন