২৬ জুন ২০২৪, বুধবার



নিউজিল্যান্ডে জয় দিয়ে টি-২০ শুরু টাইগারদের

ঢাকা বিজনেস ডেস্ক || ২৭ ডিসেম্বর, ২০২৩, ০১:১২ পিএম
নিউজিল্যান্ডে জয় দিয়ে টি-২০ শুরু টাইগারদের


এক বছর আগে নিউজিল্যান্ডে ঐতিহাসিক টেস্ট জিতেছে বাংলাদেশ। তাসমান পাড়ে কিউইদের বিপক্ষে যা ছিল প্রথম জয়। তবে ওয়ানডে জয়ের খাতা ছিল শূন্য। ১৯বারের চেষ্টায় তিন দিন আগে সেখানে প্রথমবার ওয়ানডেও জিতেছে লাল-সবুজের প্রতিনিধিরা। এবার নিউজিল্যান্ডকে তাদের মাটিয়ে টি-২০ হারিয়েছে টাইগাররা। ৫ উইকেটের জয়ে শুরু করেছে তিন ম্যাচের সিরিজ। বুধবার (২৭ ডিসেম্বর) নিউজিল্যান্ডের নেপিয়ারে মাঠে  স্বাগতিকদের হারিয়ে টাইগাররা এই জয়লাভ করে।

উইকেটের সুবিধা নিতে টস জিতে বোলিং নেন অধিনায়ক নাজমুল শান্ত। ১ রানে স্বাগতিকদের ৩ উইকেট তুলে নিয়ে চেপে ধরেন শরিফুল ও শেখ মাহেদী। ঘুরে দাঁড়ানোর চেষ্টা করা কিউইরা ৯.২ ওভারে ৫০ রানে হারায় ৫ উইকেট। সেখান থেকে অলরাউন্ডার জেমি নিশাম ও মিশেল স্যান্টনার দলকে ৯ উইকেটে ১৩৪ রানের পুঁজি এনে দেন। 

দলটির হয়ে তিনে নামা ড্যারেল মিশেল ১৪ রান করেন। নিশাম ২৯ বলে খেলেন ৪৮ রানের ইনিংস। তার ব্যাট থেকে চারটি চারের সঙ্গে আসে তিনটি ছক্কার শট। স্যান্টনার ২২ বলে ২৩ রান যোগ করেন। এছাড়া এডাম মিলনে ১৬ রান করে অপরাজিত থাকেন।

জবাব দিতে নেমে ১৩ রানে প্রথম উইকেট হারায় বাংলাদেশ। ওপেনার রনি তালুকদার ১০ রান করে আউট হন। এরপর তিনে নামা অধিনায়ক নাজমুল শান্ত ১৪ বলে চারটি চারের শটে করেন ১৯ রান। ৩৮ রানে দ্বিতীয় ও ৬৭ রানে তৃতীয় উইকেট হারায় বাংলাদেশ। চারে নামা সৌম্য সরকার ১৫ বলে একটি ছক্কা ও দুই চারের শটে ২২ রান করে বোল্ড হন। 

তবে ওপেনার লিটন দাস ক্রিজে ছিলেন। তাওহীদ হৃদয়ের সঙ্গে জুটি গড়ে ম্যাচ সহজও করে ফেলেন ডানহাতি ওপেনার। তবে তাওহীদ ১৮ বলে ১৯ রান করে ফিরলে এবং পরেই আফিফ হোসেন (১) আউট হলে চাপে পড়ে সফরকারীরা। বাংলাদেশ ৯৭ রানে হারায় ৫ উইকেট। লিটন দাস ৩৪ বলে ৪২ রানের হার না মানা ইনিংস খেলে দলকে জয় এনে দিয়েছেন। তার ব্যাট থেকে দুই চার ও একটি ছক্কা আসে। লিটনকে সঙ্গ দিয়ে হার না মানা ১৯ রান করেন শেখ মাহেদী। 

বাংলাদেশ দলের হয়ে দুর্দান্ত বোলিং করেছেন শরিফুল ইসলাম, মুস্তাফিজুর রহমান ও মাহেদী। শরিফুল ৪ ওভারে ২৬ রান দিয়ে ৩ উইকেট নেন। ক্যাচ না ফেললে উইকেট বাড়তো তার। মুস্তাফিজ ৪ ওভারে মাত্র ১৫ রান দিয়ে ২ উইকেট নিয়েছেন। মাহেদীর ৪ ওভার থেকে মাত্র ১৪ রান নিতে পারে কিউইরা। তাকে উইকেট দেয় দুটি। লেগ স্পিনার রিশাদ ৩ ওভারে ২৪ রান দিয়ে নেন এক উইকেট। তবে পেসার তানজিম সাকিব ৪ ওভারে  ৪৫ রান হজম করেন। 

নিউজিল্যান্ডের হয়ে সাউদি, মিলনে, নিশাম, বেন সিয়ার্স ও স্যান্টনার একটি করে উইকেট নিয়েছেন। সিরিজের দ্বিতীয় ম্যাচ আগামী ২৯ ডিসেম্বর দুপুর ১২টা ১০ মিনিটে মাঠে গড়াবে।



আরো পড়ুন