০২ জুন ২০২৪, রবিবার



ইউক্রেনকে ১ হাজার ৫৬০ কোটি ডলার দিচ্ছে আইএমএফ

ঢাকা বিজনেস ডেস্ক || ০২ এপ্রিল, ২০২৩, ১২:০৪ পিএম
ইউক্রেনকে ১ হাজার ৫৬০ কোটি ডলার দিচ্ছে আইএমএফ


ইউক্রেনকে  ১ হাজার ৫৬০ কোটি  ডলারের ঋণ দিচ্ছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)।  দেশটিকে আগামী চার বছরের জন্য আইএমএফ এই ঋণ দিচ্ছে।  এই ঋণের টাকা যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের অর্থনীতি পুনরুদ্ধারে  সহায়তা পর্যায়ক্রমে ব্যবহার করা  হবে।  মার্কিন গণমাধ্যম সিএনএন-এর এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। 

প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনকে ১ হাজার ৫৬০ কোটি ডলার ঋণ দেওয়ার কথা আগেই জানিয়েছিল আইএমএফ।  এর মধ্যে ২৭০ কোটি ডলার জরুরি ভিত্তিতে ইউক্রেনকে দেওয়া হবে। ।

এদিকে, ঋণ অনুমোদন করায় আইএমএফকে ধন্যবাদ জানিয়েছেন ইউক্রেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।  শুক্রবার (৩১ মার্চ) এক টুইটবার্তায় জেলেনস্কি বলেন, ‘ইউক্রেনকে ১ হাজার ৫৬০ কোটি ডলারের ঋণ দেওয়ার  জন্য আইএমএফের প্রতি কৃতজ্ঞ। রুশ আগ্রাসনের বিরুদ্ধে আমাদের লড়াইয়ে এটি একটি গুরুত্বপূর্ণ সহায়তা হতে যাচ্ছে।’ তিনি বলেন, ‘আমরা জয়ের দিকে এগিয়ে যাচ্ছি।’ 

 আইএমএফের ফার্স্ট ডেপুটি-ব্যবস্থাপনা পরিচালক গীতা গোপিনাথ বলেন, ‘ইউক্রেনের পুনর্গঠনের জন্য এ সহায়তা দেওয়া হচ্ছে। রাশিয়ার আক্রমণের কারণে গত বছর থেকে দেশটির অর্থনীতি তীব্রভাবে সংকুচিত হয়েছে। দেশের মূলধনের বড় একটি অংশ শেষ হয়ে গেছে, দারিদ্র্যের হার বাড়ছে।’

২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি থেকে রাশিয়ার সামরিক অভিযানের কারণে ইউক্রেনের অনেক  শহরের অবকাঠামো ধ্বংসস্তূপে পরিণত হয়েছে।  এ পরিস্থিতিতে পশ্চিমা বিশ্বের কাছে সহায়তা চেয়ে আসছেন জেলেনস্কি।  

ঢাকা বিজনেস/এনই/



আরো পড়ুন