১৬ জুন ২০২৪, রবিবার



হাইটেক পার্কে বিনিয়োগে উজবেকিস্তানকে আহ্বান বাণিজ্যমন্ত্রীর

ঢাকা বিজনেস ডেস্ক || ১৮ মে, ২০২৩, ০৮:০৫ পিএম
হাইটেক পার্কে বিনিয়োগে উজবেকিস্তানকে আহ্বান বাণিজ্যমন্ত্রীর


প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ উদ্যোগে প্রতিষ্ঠিত বিশেষ অর্থনৈতিক অঞ্চল ও হাই-টেক পার্কে বিনিয়োগের জন্য উজবেকিস্তানের প্রতি আহ্বান জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। বৃহস্পতিবার (১৮ মে) সচিবালয়ে তার সঙ্গে উজবেকিস্তানের উপ-পররাষ্ট্র মন্ত্রী বাখরম অ্যালোয়েভের নেতৃত্বে একটি প্রতিনিধি দলের সাক্ষাৎকালে তিনি এই আহ্বান জানান।

বাণিজ্যমন্ত্রী  বলেন, ‘উভয় দেশের ব্যবসা-বাণিজ্য ও পর্যটন খাতের বিকাশের প্রচুর সম্ভাবনা রয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে ১০০টি অর্থনৈতিক অঞ্চল ও হাই-টেক পার্ক নির্মাণ করেছেন।  বিদেশি বিনিয়োগকারীদের জন্য আকর্ষণীয় প্রণোদনা প্যাকেজ ও সুবিধা ঘোষণা করেছেন।’এ সময় তিনি উজবেক বিনিয়োগকারীদের এ সুযোগ কাজে লাগিয়ে বিনিয়োগ করার আহবান জানান।

উজবেকিস্তানের উপ-পররাষ্ট্র মন্ত্রীকে বাণিজ্যমন্ত্রী বলেন, ‘বাংলাদেশ-উজবেকিস্তান সরাসরি ফ্লাইট চালু ও  ভিসা সহজীকরণ হলে দুই দেশের ব্যবসায়ীরা সফর করে বিনিয়োগের ক্ষেত্র বের করতে পারবেন। সরকারি পর্যায়ের পাশাপাশি ব্যবসায়ী পর্যায়ে যোগাযোগ বাড়াতে হবে। দুই দেশের ব্যবসা-বাণিজ্যসহ সামগ্রিক সুবিধার জন্য সম্ভাব্য ক্ষেত্রগুলোকে খুঁজে বের করে দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করতে হবে।’ 

বৈঠকে উজবেকিস্তানের উপ-পররাষ্ট্রমন্ত্রী তাদের দেশে বাংলাদেশি পণ্য প্রদর্শন করার আহ্বান জানান। তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ সব সূচকে সাফল্য অর্জন করেছে। ফার্মাসিউটিক্যাল পণ্য বিশ্বে সুনাম ধরে রেখেছে।’ তিনি বাংলাদেশের ব্যবসায়ীদের উজবেকিস্তানে বিনিয়োগের আহবান জানিয়ে দুই দেশের সম্পর্ক  আরও বন্ধত্বপূর্ণ ও দৃঢ় অবস্থানে নেওয়ার প্রত্যয় ব্যক্ত করেন।

উল্লেখ্য, ২০২১-২০২২ অর্থবছরে বাংলাদেশ ২৬.৩৩ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য রপ্তানির বিপরীতে উজবেকিস্তান থেকে ৮.৮০ মিলিয়ন ডলারের পণ্য আমদানি করেছে। সূত্র: বাসস

ঢাকা বিজনেস/এনই/



আরো পড়ুন