২৬ জুন ২০২৪, বুধবার



যে কারণে জনপ্রিয় হচ্ছে সারি পদ্ধতিতে গম চাষ

তোফায়েল হোসেন জাকির, গাইবান্ধা || ০৫ ফেব্রুয়ারী, ২০২৩, ০৯:৩২ পিএম
যে কারণে জনপ্রিয় হচ্ছে সারি পদ্ধতিতে গম চাষ


গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলায় আধুনিক পদ্ধতিতে গম চাষে ঝুঁকে পড়েছেন কৃষকরা। একইসঙ্গে সহজভাবে পরিচর্যা, সার-কীটনাশক প্রয়োগ ও ইঁদুর দমনের লক্ষ্যে সারি সারি পদ্ধতিতে গম চাষ করছেন। এই পদ্ধতিতে ভালো ফলন পেয়ে লাভবান হওয়ার স্বপ্ন বুনছেন তারা। কৃষকরা বলছেন, এই পদ্ধতিতে পোকা দম ও চাষ যেমন সহজ হয়, তেমনি ফলনও বেশি আসে।  

সম্প্রতি গোবিন্দগঞ্জের মাঠে মাঠে দেখা গেছে, গম ক্ষেতে সবুজের বিপ্লব। পরিচর্যায় চরম ব্যস্ত কৃষক। এসময় কৃষি বিভাগের কর্মকর্তাদের পরামর্শ প্রদান করতে দেখা গেছে। 

জানা যায়, উপজেলা ১৭ ইউনিয়নের মধ্যে কম-বেশি সব ইউনিয়নের গমচাষ হলেও শাখাহার, কাটাবাড়ী, রাজাহার, মহিমাগঞ্জ, শালমারা ইউনিয়নে বেশি গম চাষ হচ্ছে। আগে এই এলাকার কৃষকরা জমিতে ছিটিয়ে গম চাষ করতেন। এতে পরিচর্যায় নানা ধরনের সমস্যা হয়। কিন্ত গোবিন্দগঞ্জ উপজেলা কৃষি বিভাগের পরামর্শে এলাকার কৃষকরা সারি পদ্ধতিতে গম চাষ করে ভালো সুফল পাওয়ায় তারা এখন এই পদ্ধতি অবলম্বন করছেন। 

কাটাবাড়ী ইউনিয়নের বেতারা গ্রামের গমচাষি আফতাবুল ইসলাম বলেন, এবার ২ বিঘা জমিতে সারি পদ্ধতিতে গম চাষ করেছি। ফলন ভালো পাওয়া যেতে পারে। এ ছাড়ও জমিতে সার প্রয়োগ, কীটনাশক ও ফসল পরিচর্যা সহজ হয়। এই পদ্ধতিতে গমের মধ্যে সহজে আলো বাতাস প্রবেশ করতে পারে। যে করণে গাছ বেশ সতেজ ও শক্তিশালী হয়।

গোবিন্দগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা রেজা-ই-মাহমুদ বলেন, ‘এ বছর উপজেলায় ৮৩০ হেক্টর জমিতে সারি পদ্ধতিতে গম করেছেন কৃষকরা। প্রথমে তারা সারি পদ্ধতিতে গম চাষে আগ্রহী না হলেও এই পদ্ধতির সুফল পাওয়ায় এখন ক্রমেই আগ্রহী হচ্ছেন তারা। ইতোমধ্যে কৃষকদের সার্বক্ষণিক সারি পদ্ধতির গম চাষে প্রযুক্তিগত পরামর্শ দেওয়া হচ্ছে।’

ঢাকা বিজনেস/এইচ



আরো পড়ুন