১৮ মে ২০২৪, শনিবার



এবার টেস্ট জয়ের মিশন বাংলাদেশের

ক্রীড়া ডেস্ক || ০৩ এপ্রিল, ২০২৩, ১১:০৪ পিএম
এবার টেস্ট জয়ের মিশন বাংলাদেশের


মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজের একমাত্র টেস্ট খেলতে নামছে বাংলাদেশ। মঙ্গলবার (৪ এপ্রিল) সকাল ১০টায় শুরু হচ্ছে ম্যাচটি।

টেস্ট ক্রিকেটে এখনো তেমন বলার মতো অর্জন নেই বাংলাদেশের। ২০২২ সালের শুরুতে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট জয়ের পর আটটি ম্যাচে হার ও ১টিতে ড্র করেছে টাইগাররা। ২০২০ সালে জিম্বাবুয়ের বিপক্ষে জয়ের পর ঘরের মাঠে আর কোনো টেস্টও জিততে পারেনি সাকিব বাহিনী।

এদিকে, সফরে টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচ জিতে বাংলাদেশের মাটিতে প্রথম জয়ের রেকর্ড গড়ে আয়ারল্যান্ড। একমাত্র টেস্টটি একতরফা হওয়ার সম্ভাবনাই বেশি। ২০১৭ সালে টেস্ট স্ট্যাটাস পাওয়ার পর আয়ারল্যান্ড এখন পর্যন্ত মাত্র ৩টি টেস্ট খেলে সবগুলোতেই হেরেছে। সর্বশেষ ২০১৯ সালে টেস্ট ম্যাচ খেলে আইরিশরা। ইংল্যান্ডের বিপক্ষে সর্বশেষ টেস্টে দারুন পারফরমেন্স করেও শেষ পর্যন্ত ম্যাচ হারে আয়ারল্যান্ড। 

বাংলাদেশের বিপক্ষে টেস্টের দলে নয়জন নতুন মুখ রয়েছে। এরমধ্যে তিনজন কখনও প্রথম শ্রেনির ক্রিকেটে খেলেনি। আয়ারল্যান্ডের বিপরীত বাংলাদেশ দলে থাকাদের মধ্যে ৪৭৩টি টেস্ট খেলার অভিজ্ঞতা রয়েছে। অভিজ্ঞতার দিক থেকে দুই দলের মধ্যে পার্থক্যের ব্যবধান স্পষ্ট। সাদা বলের ক্রিকেটে বাংলাদেশের বিপক্ষে নিজেদের প্রমাণ করতে পারেনি আয়ারল্যান্ড। ওয়ানডে সিরিজ ২-০ ব্যবধানে এবং টি-টোয়েন্টি সিরিজ ২-১ ব্যবধানে হেরেছে আইরিশরা।

বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান এবং সহ-অধিনায়ক লিটন দাসকে নিয়েই পূর্ণ শক্তির দল সাজিয়েছে বাংলাদেশ। আইপিএলে খেলতে এনওসি বিষয়ে আয়ারল্যান্ডের বিপক্ষে সাকিব-লিটনের খেলা নিয়ে জল্পনা-কল্পনা ছিল। ভারতের বিপক্ষে খেলতে না পারা ওপেনার তামিম ইকবাল ও পেসার এবাদত হোসেন দলে ফিরেছেন। এবাদতকে সিলেট রকেট বলে সম্বোধন করেছেন বাংলাদেশের পেস বোলিং কোচ অ্যালান ডোনাল্ড। বুড়ো আঙুলের ইনজুরির কারণে আয়ারল্যান্ডের বিপক্ষে টেস্টের দলে সুযোগ হয়নি ভারতের বিপক্ষে সফল টেস্ট সিরিজ শেষ করা জাকির হাসানের।

সবকিছু বাংলাদেশের নিয়ন্ত্রণে থাকলেও আত্মতুষ্টিতে ভুগতে রাজি নন দলের অলরাউন্ডার মেহেদি হাসান মিরাজ। তিনি বলেন, ‘এই মাঠেই ভারতের বিপক্ষে আমাদের সর্বশেষ টেস্টে প্রায় জিতেই গিয়েছিলাম। এই মাঠটি আমাদের জন্য লাকি গ্রাউন্ড। আমরা এর আগেও এখানে টেস্ট জিতেছি। আমরা আয়ারল্যান্ডকে হালকাভাবে নিতে পারি না। আমরা তাদের সম্মান করি। আমরা আমাদের সেরাটা উজার করে দেবো।’

মিরাজ আরও বলেন, ‘এই দলের মধ্যে আত্মবিশ্বাস আছে। যা আমাদের ভালো অবস্থায় রাখে। যেহেতু বিগত কিছু সময় আমরা এখানে জিততে পারিনি, তাই জিততে পারলে ভালো লাগবে।’

সব মিলিয়ে বাংলাদেশের টেস্ট পারফরমেন্স হতাশাজনক। ১৩৬ টেস্টে জয় মাত্র ১৬টিতে, হার ১০২টিতে এবং ১৮টিতে ড্র করেছে টাইগাররা। বৃষ্টির সহায়তায় বেশিরভাগ ম্যাচই ড্র করে টাইগাররা।

ঢাকা বিজনেস/এইচ



আরো পড়ুন