২৯ জুন ২০২৪, শনিবার



উৎপাদন-সরবরাহ অক্ষুণ্ন রাখতে প্রধানমন্ত্রীর আহ্বান

ঢাকা বিজনেস ডেস্ক || ০২ মার্চ, ২০২৩, ০২:৩৩ এএম
উৎপাদন-সরবরাহ অক্ষুণ্ন রাখতে প্রধানমন্ত্রীর আহ্বান


দেশের এক ইঞ্চি জমিও ফেলে না রাখার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, ‘বিশ্বব্যাপী বর্তমান অর্থনৈতিক পরিস্থিতির পরিপ্রেক্ষিতে উৎপাদন ব্যবস্থা ও পণ্য সরবরাহ অক্ষুণ্ন রাখতে হবে।’ বুধবার (১ মার্চ) জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সভায় তিনি এই আহ্বান জানান। 

সভা শেষে পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম সাংবাদিকদের  জানান, এনইসি সভায় বর্তমান অর্থবছরের (এফওয়াই২৩) সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচি (আরএডিপি) অনুমোদন করা হয়েছে।  প্রধানমন্ত্রীর উদ্ধৃতি দিয়ে তিনি বলেন, সরকার চাহিদার দিকটা অনেকাংশে নিয়ন্ত্রণ করতে পেরেছে, কিন্তু তারপরও উৎপাদনের দিকটা উন্নত করা দরকার।

প্রতিমন্ত্রী আরও জানান, প্রধানমন্ত্রী বলেছেন, ‘আমন ধানের ফলন ভালো হয়েছে। এখন বোরো উৎপাদনের দিকে নজর দিতে হবে।’ দেশের অগ্রযাত্রায় অনেক সমস্যা আসতে পারে উল্লেখ করে প্রধানমন্ত্রী একাগ্রতার সঙ্গে তা মোকাবিলা করতে সংশ্লিষ্ট সকলকে সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন। 

প্রতিমন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রী দক্ষতা উন্নয়নের ওপরেও জোর দিয়েছেন।’ তিনি বলেন, ‘সাধারণ মানুষের সেবার জন্য বিভিন্ন সরকারি কাঠামো, প্রতিষ্ঠান পুরোমাত্রায় চালু করতে কী পরিমাণ জনবল প্রয়োজন, তার তালিকা তৈরি করতে সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগকে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। তিনি প্রধানমন্ত্রী জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষের সঙ্গে সমন্বয় করে বিভিন্ন দক্ষতা-উন্নয়ন প্রশিক্ষণ পরিচালনার জন্যও নির্দেশ দিয়েছেন।’ সূত্র: বাসস

ঢাকা বিজনেস/এনই/



আরো পড়ুন