১৯ মে ২০২৪, রবিবার



২০২৫ সালে বিশ্ব জলবায়ু সম্মেলন ব্রাজিলে

আন্তর্জাতিক ডেস্ক || ২৭ মে, ২০২৩, ১২:০৫ পিএম
২০২৫ সালে বিশ্ব জলবায়ু সম্মেলন ব্রাজিলে


২০২৫ সালে বিশ্ব জলবায়ু সম্মেলন ব্রাজিলের বেলেমে অনুষ্ঠিত হবে বলে ঘোষণা করেছেন ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা ডি সিলভা। শুক্রবার (২৬ মে) একটি ভিডিও বার্তায় তিনি এ ঘোষণা করেন। ‌দ্য ব্রাজিলিয়ান রিপোর্টের একটি প্রতিবেদন থেকে এতথ্য জানা যায়। 

লুলা বলেন, ‘২০২৫ সালের আন্তর্জাতিক জলবায়ু সম্মেলন কপ-৩০ এর আয়োজন করবে ব্রাজিল। আমাজনিয়ান শহর বেলেম ডো প্যারাকে কপ-৩০ সম্মেলনের জন্য নির্বাচন করেছে জাতিসংঘ।’

টুইটারে ভিডিও বার্তায় লুলা বলেন, ‘আমি ইতোমধ্যে মিশর, ফ্রান্সে কপ-৩০ সম্মেলনের পক্ষগুলোর সঙ্গে অংশ নিয়েছি ও ব্রাজিলে কপ-৩০ অনুষ্ঠিত হওয়ার প্রস্তাব করেছি। সেখানে সাবই আমাজনের কথা বলেন। আমাজনে কপ সম্মেলনের আয়োজন করা হলে সবাই আমাজন সম্পর্কে জানতে পারবে। এছাড়াও তারা আমাজন নদী, বন ও প্রাণিসম্পদ দেখতে পাবে।’

দেশটির পররাষ্ট্রমন্ত্রী মাউরো ভিয়েরা বলেছেন, জাতিসংঘ গত ১৮ মে ব্রাজিলে কপ-৩০ আয়োজনের প্রস্তাব গ্রহণ করেছে। গত বছরে মিশরে অনুষ্ঠিত কপ-২৭ সম্মেলনে প্রেসিডেন্ট লুলা এই প্রস্তাব দেন।

প্রসঙ্গত, লুলা গত জানুয়ারিতে তৃতীয় মেয়াদে ব্রাজিলের প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণ করেন। তিনি ২০৩০ সালের মধ্যে অ্যামাজনে অবৈধ বন উজাড় নির্মূল করার প্রতিশ্রুতি দেন।

ঢাকা বিজনেস/এইচ



আরো পড়ুন