১৮ মে ২০২৪, শনিবার



জানা-অজানা
প্রিন্ট

এএম-পিএমের রহস্য কী

ঢাকা বিজনেস ডেস্ক || ০৮ ফেব্রুয়ারী, ২০২৩, ০৮:৩২ পিএম
এএম-পিএমের রহস্য কী


সময় বলতে গিয়ে দিনের অর্ধেক ভাগকে কেন এএম ও বাকি অর্ধেককে কেন পিএম বলা হয়, তার ব্যাখ্যা অনেকেই জানেন না। আবার অনেকেই হয়তো বা গুলিয়ে ফেলেন। 

খ্রিষ্টপূর্ব ১৫০০ সালে মিশরীয়রা দিনকে দুই ভাগ করে প্রতিভাগে ১২ ঘণ্টা করে এএম ও পিএম সময় গণনা পদ্ধতির সূচনা করে।

রাত ১২টা থেকে পর দিন সকাল ১১টা ৫৯  মিনিট পর্যন্ত এএম এবং দুপুর ১২টা থেকে ওই দিন রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত পিএম ধরা হতো। অনেকেই সংক্ষেপে বলা এই দুই শব্দের ভুল ব্যাখ্যা জানেন। তারা এএম-কে ‘আফটার মিডনাইট’ এবং পিএম-কে ‘পোস্ট মিডডে’ জানেন। কিন্তু এএম মানে ‘অ্যান্টি মেরিডিয়েম’ এবং পিএম মানে ‘পোস্ট মেরিডিয়েম’। 

সূর্য যখন আমাদের মাথার ওপর অবস্থান করে, তখন আমরা উত্তর থেকে দক্ষিণে একটি কাল্পনিক রেখা টানতে পারি। এ রেখাকে বলা হয় মধ্যাহ্নকালীন অর্থাৎ মেরিডিয়ান বা মেরিডিয়েম রেখা। যখন সূর্য এই রেখার পূর্বদিকে থাকে, তখন আমরা ওই সময়কে প্রাতঃকালীন সময় বলি। সূর্য এই মধ্যাহ্নকালীন সময় অতিক্রম করলে, তখন বলা হয় অপরাহ্ন।

মধ্যাহ্নকে ল্যাটিন ভাষায় বলা হয় মেরিডিস। ইংরেজি শব্দ মেরিডিয়ান বা মেরিডিয়েম এসেছে এই ‘মেরিডিস’ থেকে। অ্যান্টি মানে হচ্ছে আগে আর পোস্ট মানে হচ্ছে পরে।

অ্যান্টি মেরিডিয়েম হল মধ্যাহ্নের আগে এবং পোস্ট মেরিডিয়েম হল মধ্যাহ্নের পরে। অর্থাৎ, রাত ১২ টা থেকে দিন ১১ টা ৫৯ মিনিট অবধি এএম আর দিন ১২ টা থেকে রাত ১১ টা ৫৯ অবধি পিএম।

ঢাকা বিজনেস/এনই/



আরো পড়ুন