১৮ মে ২০২৪, শনিবার



চাঁদ দেখা যায়নি, বৃহস্পতিবার ঈদ

ঢাকা বিজনেস ডেস্ক || ০৯ এপ্রিল, ২০২৪, ০৭:০৪ পিএম
চাঁদ দেখা যায়নি, বৃহস্পতিবার ঈদ


দেশের কোথাও শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। তাই আগামীকাল নয় বরং বৃহস্পতিবার (১১ এপ্রিল) ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি ও ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান। মঙ্গলবার (৯ এপ্রিল) সন্ধ্যায় বায়তুল মোকাররমের দ্বিতীয় তলায় ইসলামিক ফাউন্ডেশনে জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠকের পর এই সিদ্ধান্ত হয়। পরে সংবাদ সম্মেলনে প্রতিমন্ত্রী বৃহস্পতিবার (১১ এপ্রিল) ঈদুল ফিতরের ঘোষণা দেন।

প্রতিমন্ত্রী বলেন, ‘জাতীয় চাঁদ দেখা কমিটির পক্ষ থেকে সারাদেশের ডিসিদের সঙ্গে কথা বলা হয়েছে। তারা কেউই দেশে কোথাও চাঁদ দেখা গেছে এমনটি জানাতে পারেনি। এছাড়া আবহাওয়া অফিস ও বাংলাদেশ মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন কেন্দ্রের সহায়তা নিয়েছি। তারাও কেউ চাঁদ দেখার খবর জানাতে পারেনি। তাই বুধবারের পরিবর্তে আগামী বৃহস্পতিবার (১১ এপ্রিল) বাংলাদেশে পবিত্র ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে।’

গতকাল সোমবার ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ থেকে দেশের কোথাও কেউ চাঁদ দেখে থাকলে সংশ্লিস্ট জেলা প্রশাসক বা উপজেলা নির্বাহী অফিসার অথবা ইসলামি ফাউন্ডেশনে ফোন করে তথ্য জানানোর আহ্বান করা হয়েছিল।

এদিকে জাতীয় ঈদগাহ মাঠে প্রস্তুতি দেখেতে এসে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ফজলে নুর তাপস ও নিরাপত্তা পরিদর্শনে এসে ডিএমপি কমিশনার হাবিবুর রহমান বলেছেন, আগামী বৃহস্পতিবার পবিত্র ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে। সে অনুযায়ী জাতীয় ঈদগাহ মাঠে সকাল সাড়ে ৮টায় প্রধান জামাত অনুষ্ঠিত হবে। জাতীয় ঈদগাহ মাঠে এবার ৩৫ হাজার মুসল্লি নামাজ আদায় করতে পারবেন। এছাড়া ৫ হাজার নারীও জামাতে অংশগ্রহণ করতে পারবে।



আরো পড়ুন