০৪ মে ২০২৪, শনিবার



ভোটের আগে নির্বাচন কমিশনের ওয়েবসাইট ‘ব্লক’!

আন্তর্জাতিক ডেস্ক || ২০ এপ্রিল, ২০২৪, ০৩:০৪ এএম
ভোটের আগে নির্বাচন কমিশনের ওয়েবসাইট ‘ব্লক’!


ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ  শুরু হয়েছে শুক্রবার (১৯ এপ্রিল) থেকে । তবে এর আগে গেল কয়েক মাস ধরে দেশের বাইরের ব্যবহারকারীদের জন্য ‘ব্লক’ অবস্থায় রয়েছে ভারতের নির্বাচন কমিশনের (ইসিআই) ওয়েবসাইট। সম্প্রতি ভারতীয় সংবাদমাধ্যম দ্য হিন্দু এর এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। 

প্রতিবেদনে বলা হয়, ‘প্রভাব পড়া’ সাইটগুলোর মধ্যে রয়েছে ইসিআই’র ল্যান্ডিং পেজ, এর ভোটার রেজিস্ট্রেশন পোর্টাল এবং তথ্য অধিকার সংক্রান্ত (রাইট টু ইনফরমেশন) পোর্টাল। 

এর আগে, আমিরাতভিত্তিক দৈনিক খালিজ টাইমস গত মাসে প্রথম রিপোর্ট করেছিল যে, ওয়েবসাইটটিতে ঢুকতে পারছেন না সংযুক্ত আরব আমিরাতে থাকা বিশাল সংখ্যক ভারতীয় প্রবাসীরা।

ভারতের বাইরে থাকা ব্যবহারকারীদের জন্য ওয়েবসাইট ব্লক করার কারণ সম্পর্কে ইসিআই কোনো মন্তব্য করতে রাজি হয়নি। তবে সরকারি ওয়েবসাইটগুলো সাধারণত নিরাপত্তার কারণে ‘জিওফেন্স’ করা হয় বলে জানিয়েছেন নেমো (অনলাইন ছদ্মনাম) নামে একজন তথ্য সুরক্ষা গবেষক। 

দ্য হিন্দু বলছে, নেমো অতীতে ভারত সরকারের ওয়েবসাইটগুলোর ‘জিওফেন্সি ‘ নিয়ে অধ্যয়ন করেছেন এবং ২০২০ সালে ভারত সরকারের ওয়েবসাইটগুলোতে অ্যাক্সেসে বিদেশে অবস্থিত ব্যবহারকারীদের জন্য একটি প্রক্সি পরিষেবা তৈরি করেছিলেন।



আরো পড়ুন