১৮ মে ২০২৪, শনিবার



‘সুন্দরভাবে বাঁচতে মানুষকে নদী-জলাশয়ের সঙ্গে চলতে হবে’

স্টাফ রিপোর্টার || ০১ ফেব্রুয়ারী, ২০২৪, ০২:০২ পিএম
‘সুন্দরভাবে বাঁচতে মানুষকে নদী-জলাশয়ের সঙ্গে চলতে হবে’


পরিবেশ রক্ষায় নদী ও জলাধারের ওপর গুরুত্ব আরোপ করেছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী সাবের হোসেন চৌধুরী। তিনি বলেন, ‘মানুষের সুন্দরভাবে বাঁচতে নদী, জলাশয় ও প্রকৃতির সঙ্গে চলতে হবে। প্রকৃতির বিপরীত ধারায় গিয়ে আমরা কখনোই সুফল বয়ে আনতে পারবো না।’ বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) রাজধানীর পানি ভবনে ‘বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড’ ও  ঢাকা ওয়াসার যৌথ উদ্যোগে আয়োজিত কর্মশালায় তিনি এসব কথা বলেন। 

পরিবেশমন্ত্রী বলেন, ‘টেকসই উন্নয়ন ও জলবায়ু পরিবর্তন মোকাবিলা এবং উন্নয়নের ধারা অব্যাহত রাখতে সবাই মিলে সমন্বিতভাবে কাজ করতে হবে।’ তিনি আরও বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা মোতাবেক আমাদের বন্যা, প্রাকৃতিক দুর্যোগের সঙ্গে সহাবস্থান করেই বাঁচতে হবে। নদীর পানির স্বাভাবিক প্রবাহ বাধাগ্রস্ত করলে কোনো পরিবেশ ও জীববৈচিত্র্য নষ্ট হয়।  পানিসম্পদ ব্যবস্থাপনা, বন্যানিয়ন্ত্রণ, জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবেলা এবং পানিসম্পদ ব্যবহারের টেকসইকরণে জোর দিতে হবে।  বাংলাদেশের ভবিষ্যৎ পানি উন্নয়ন প্রচেষ্টা একটি সুনির্দিষ্ট লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে এগিয়ে যেতে হবে।’

কর্মশালায় সভাপতিত্ব করেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম।  অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক । কর্মশালায় মূল বক্তব্য উপস্থাপন করেন বাংলাদেশের বিশিষ্ট অর্থনীতিবিদ এবং জাতিসংঘের সাবেক উন্নয়ন গবেষণা প্রধান ড. নজরুল ইসলাম। কর্মশালা পরিচালনা করেন ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী তাসকিম এ খান।



আরো পড়ুন