১৮ মে ২০২৪, শনিবার



ইমরান খানের দলের ‌‌‘ব্যাট’ প্রতীক বাতিল

আন্তর্জাতিক ডেস্ক || ২৩ ডিসেম্বর, ২০২৩, ০৬:১২ পিএম
ইমরান খানের দলের ‌‌‘ব্যাট’ প্রতীক বাতিল


পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দলের আইকনিক ‘ব্যাট’ প্রতীক বাতিল করেছে পাকিস্তানের নির্বাচন কমিশন (ইসিপি)। শুক্রবার (২২ ডিসেম্বর) সন্ধ্যায় দেশটির প্রধান নির্বাচন কমিশনার সিকান্দার সুলতান রাজার নেতৃত্বে একটি পাঁচ সদস্যের ইসিপি বেঞ্চ প্রতীক বাতিল প্রসঙ্গে সংরক্ষিত রায় ঘোষণা করেন। পাশাপাশি পিটিআইয়ের আন্তঃদলীয় নির্বাচনকে বেআইনি ঘোষণা করা হয়েছে। পাকিস্তানি গণমাধ্যম জিও নিউজের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

১১ পৃষ্ঠার আদেশটি পিটিআইয়ের সাবেক সদস্য আকবর এস বাবরের পিটিশনের ভিত্তিতে ঘোষণা করা হয়েছিল। তিনি দাবি করেছিলেন, পিটিআই নিয়ম মেনে নির্বাচন করেনি।

এই রায় সাবেক ক্ষমতাসীন দলের জন্য একটি বড় ধাক্কা। আগামী ৮ ফেব্রুয়ারি দেশটিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে জাতীয় নির্বাচন। দলটির প্রতিষ্ঠাতা ইমরান খান কয়েক মাস ধরে কারাবন্দী। অচিরেই তাকে মুক্তি দেওয়া হবে বলেও মনে হচ্ছে না।

আদেশে বলা হয়েছে, পিটিআই তাদের নির্দেশনা মেনে চলেনি এবং পিটিআই প্রচলিত সংবিধান, ২০১৯ ও নির্বাচনী আইন, ২০১৭ এবং নির্বাচনী বিধিমালা, ২০১৭ অনুযায়ী আন্তঃদলীয় নির্বাচন করতে ব্যর্থ হয়েছে।

জিও নিউজ জানিয়েছে, নির্বাচনকে বেআইনি ঘোষণা করা হয়েছে। তাই দলটির প্রধান ব্যারিস্টার গোহর আলী খান এখন আর দলের চেয়ারম্যান হিসেবে দায়িত্বে থাকছেন না। তিনি ইমরান খানের স্থালাভিষিক্ত হয়েছিলেন।

রোববার দলের মনোনয়নপত্র জমা দেওয়ার বর্ধিত সময়সীমা শেষ হবে। এখন ইসিপির সিদ্ধান্তের বিরুদ্ধে আদালতে যাওয়ার জন্য দলটির কাছে মাত্র একদিন (শনিবার) সময় আছে।

পিটিআই বারবার অভিযোগ করেছে, তাদেরকে লক্ষ্যবস্তু করা হচ্ছে এবং লেভেল প্লেয়িং ফিল্ড দেওয়া হচ্ছে না। কিন্তু শুক্রবার আদেশের কয়েক ঘণ্টা আগে ইসিপি দলটিকে সমান সুযোগ প্রদানের আশ্বাস দিয়েছে।

ঢাকা বিজনেস/এমএ/



আরো পড়ুন