১৭ জুন ২০২৪, সোমবার



ভারতে ট্রেন দুর্ঘটনা : নিহতের সংখ্যা বেড়ে ২৬১

আন্তর্জাতিক ডেস্ক || ০৩ জুন, ২০২৩, ০৪:০৬ পিএম
ভারতে ট্রেন দুর্ঘটনা : নিহতের সংখ্যা বেড়ে ২৬১


ভারতের ওড়িশার বালাসোরে  ভয়াবহ তিনটি ট্রেন দুর্ঘটনায় এখন পর্যন্ত ২৬১ জন নিহত ও আহত হয়েছে ৯০০ জন। শনিবার (৩ জুন) ভারতীয় গণমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এতথ্য জানানো হয়েছে।

দেশটির কর্মকর্তারা বলেছেন,২০ বছরেরও  মধ্যে এটি ভারতের সবচেয়ে মারাত্মক রেল দুর্ঘটনা। শুক্রবার (২জুন) দুর্ঘটনায় বেঙ্গালুরু-হাওড়া রুটরে সুপারফাস্ট এক্সপ্রেস, শালিমার-চেন্নাই রুটের সেন্ট্রাল করোমন্ডেল এক্সপ্রেস ও একটি পণ্যবাহী ট্রেনের ত্রিমুখী সংঘর্ষ হয়। দুর্ঘটনাটি এতটাই শক্তিশালী ছিল যে একটি ট্রেন অন্যটির সঙ্গে ধাক্কা লেগে সঙ্গে সঙ্গে বগিগুলি কয়েক মিটার উচুতে উঠে যায়, দুমড়ে মুচড়ে পাশের ট্র্যাকে ভেঙে পড়ে। এসময় পাশের ট্র্যাকে দুমড়ে মুচড়ে পড়া বগিগুলোকে সজোরে ধাক্কা দেয় আরেকটি ট্রেন।

চেন্নাইগামী একজন প্রত্যক্ষদর্শী দিন মজুর এনডিটিভিকে বলেছেন,‘সবকিছুই কাঁপছিল আমরা অনুভব করতে পারছিলাম যে কোচ ছিটকে যাচ্ছে।’

অন্য এক জীবিত ব্যক্তি বলেছেন, ‘দুমড়ে মুচড়ে যাওয়া ধাতব ধ্বংসাবশেষের উপর বিচ্ছিন্ন অঙ্গগুলি ছড়িয়ে ছিটিয়ে ছিল।’

তিনি আরও বলেন,‘ট্রেন লাইনচ্যুত হওয়ার সময় আমি ঘুমাচ্ছিলাম। প্রায় ১০-১৫ জন লোক আমার উপর পড়েছিল। যখন আমি কোচ থেকে বেরিয়ে আসি, তখন দেখলাম চারপাশে অঙ্গ-প্রত্যঙ্গ ছড়িয়ে ছিটিয়ে আছে, একটি পা এখানে, একটি হাত অন্য স্থানে, কারও মুখ বিকৃত হয়ে গেছে।’

রেলওয়ের মুখপাত্র অমিতাভ শর্মা বলেছেন, ‘উদ্ধার অভিযান শেষ হয়েছে ও এখন পুনরুদ্ধারের কাজে মনোযোগ দেওয়া হচ্ছে।’

রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বলেছেন, ট্রেন দুর্ঘটনার তদন্তে একটি উচ্চ পর্যায়ের কমিটি গঠন করা হবে। তিনি আরও বলেন, ‘যারা মারা গেছেন তাদের পরিবারকে  ১০ লাখ রুপি,গুরুতর আহতদের জন্য ২ লাখ রুপি ও দুর্ঘটনায় যারা সামান্য আহতদের জন্য  ৫০ হাজার রুপি ক্ষতিপূরণ দেওয়া হবে।

ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় একদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক।

প্রধানমন্ত্রী মোদিও দুর্ঘটনার জন্য দুঃখ প্রকাশ করেছেন ও প্রধানমন্ত্রীর জাতীয় ত্রাণ তহবিল (এএমএনআরএফ) থেকে নিহতদের পরিবারের জন্য ২ লাখ ও  আহতদের জন্য ৫০ হাজার রূপি ক্ষতিপূরণ ঘোষণা করেছেন।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মুখ্য সচিব ও অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে ক্রমাগত ব্যক্তিগতভাবে পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন।

দক্ষিণ পূর্ব রেলওয়ের খড়গপুর বিভাগের হাওড়া-চেন্নাই প্রধান লাইনে ঘটে যাওয়া দুর্ঘটনার কারণে ৪৮টি ট্রেন যাত্রা বাতিল করা হয়েছে। ৩৯ টি ট্রেন ডাইভার্ট করা হয়েছে ও ১০ টি ট্রেন সাময়িক ভাবে বন্ধ করা হয়েছে।

ঢাকা বিজনেস/এমএ



আরো পড়ুন