২৯ জুন ২০২৪, শনিবার



ক্লাব বিশ্বকাপের শিরোপা জিতলো ম্যান সিটি

ক্রীড়া ডেস্ক || ২৩ ডিসেম্বর, ২০২৩, ০৩:১২ পিএম
ক্লাব বিশ্বকাপের শিরোপা জিতলো ম্যান সিটি


ক্লাব বিশ্বকাপের নতুন চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি। ফ্লুমিনেন্সকে ৪-০ গোলে হারিয়েছে পেপ গার্দিওলার দল। আর্জেন্টাইন ফুটবলার আলভারেজের কাছে বিধ্বস্ত ব্রাজিলের ক্লাবটি। তার জোড়া গোলে মৌসুমের পঞ্চম শিরোপা জিতেছে সিটিজেনরা। সৌদির বর্ণীল আলোর চেয়ে বেশি আলোকিত ম্যান সিটি। প্রথমবার ক্লাব বিশ্বকাপ চ্যাম্পিয়ন সিটিজেন।

প্রিমিয়ার লিগ, চ্যাম্পিয়ন্স লিগ, এফ এ কাপ, উয়েফা সুপার কাপের পর আরও একটি শিরোপা পেপ গার্দিওলার শিষ্যদের। এতদিন যে কীর্তি ছিল শুধুই বার্সেলোনার। ম্যান ইউ, লিভারপুল, চেলসির পর চতুর্থ ইংলিশ জায়ান্ট হিসেবে জিতেছে ক্লাব বিশ্বকাপ।

আর্জেন্টাইন সেনসেশন জুলিয়ান আলভারেজের উদযাপন দেখেছেন সাবেক ব্রাজিল তারকা কাকা। স্বদেশি মার্সেলো যেখানে পরাজিত দলের সেনা। ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো ছিলেন। ম্যাচ শেষে দু'দলের ফুটবলারদের হাতাহাতি, ফাইনালের অবহ ঠিক রাখতে ক্যামেরার ফ্রেম থমকে যাওয়া গ্যালারিতে।

অবশ্য ইউরোপ ও লাতিন আমেরিকার দুই চ্যাম্পিয়নের লড়াই ছিল একপেশে। স্কোরলাইন ৪-০, ব্রাজিলিয়ান ফ্লুমিনেন্স হাঁপিয়ে উঠে এক আলভারেসের কাছে। শুরু আর শেষের নায়ক বিশ্বকাপ জয়ী আর্জেন্টাইন।

ইনজুরি আক্রান্ত ডি ব্রুইনা, আর্লিং হালান্ড তবে ম্যাচে ছিল না দুই সুপারস্টারের শূন্যতা। আলভারেজ নৈপুণ্যে প্রথম মিনিটেই লিড। প্রথমার্ধের অন্য গোলটি নিনোর আত্মঘাতি।

বিরতির পরও ছন্ন ছাড়া ফ্লুমিনেন্স। ফিল ফোডেনের করা তৃতীয় গোলটিতেও ছিল আলভারেজের অবদান। তবে ফাইনালের নায়ক শেষটা রাঙাতে চেয়েছিলেন নিজেই। ৮৮ মিনিটে নিজের দ্বিতীয় ও দলের চতুর্থ গোলটি করেন আলভারেজ।

এ জয়ে সিটির হয়ে সম্ভাব্য শিরোপা জিতলেন পেপ গার্দিওলা। ইতালিয়ান কার্লো আনচেলত্তিকে পেছনে ফেলে ইতিহাসের প্রথম কোচ হিসেবে গার্দিওলার অর্জন ক্লাব বিশ্বকাপের চতুর্থ মুকুট।

ঢাকা বিজনেস/এমএ/



আরো পড়ুন