২৬ জুন ২০২৪, বুধবার



সেন্টমার্টিনের পথে পর্যটকবাহী জাহাজ চলাচল বন্ধ

কক্সবাজার করেসপন্ডেন্ট || ২৩ অক্টোবর, ২০২৩, ০৬:১০ পিএম
সেন্টমার্টিনের পথে পর্যটকবাহী জাহাজ চলাচল বন্ধ


বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপের কারণে ৩ নম্বর সতর্ক সংকেত জারি করেছে আবহাওয়া অধিদপ্তর। টেকনাফ-সেন্টমার্টিন পথে পর্যটকবাহী জাহাজ চলাচল আজ সোমবার বিকাল থেকে বন্ধ করে দিয়েছে প্রশাসন।

এছাড়া দ্বীপে বেড়াতে যাওয়া পর্যটকদের আজ (২৩ অক্টোবর) দুপুরের মধ্যে সেন্টমার্টিন ছাড়ার নির্দেশ দিয়েছে টেকনাফ উপজেলা প্রশাসন। এ ছাড়াও বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার সব নৌযানকে দ্রুত উপকূলে ফিরে আসার জন্য বলা হয়েছে।

টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আদনান চৌধুরী বলেন, ‌‘বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপের প্রভাবে দেশের সব সমুদ্র বন্দরগুলোতে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। যার কারণে বিপদ এড়াতে সেন্টমার্টিনে থাকা পর্যটকদের দুপুরের মধ্যে সেন্টমার্টিন ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছে। টেকনাফ থেকে যাওয়া জাহাজ দ্বীপে থাকা সব পর্যটক নিয়ে বিকালে টেকনাফ ফিরে আসবে। এরপর থেকে জাহাজ চলাচল পরবর্তী নিদের্শনা না দেওয়া পর্যন্ত বন্ধ রাখা হবে।’

এদিকে, বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের কারণে আজ সকাল থেকে কক্সবাজার জেলায় হালকা বৃষ্টিপাত অব্যাহত রয়েছে। সাগর উত্তাল রয়েছে। মাছ ধরার নৌকাগুলো উপকূলে নিরাপদ আশ্রয়ে ফিরতে শুরু করেছে।

কক্সবাজারের জেলা প্রশাসক মো. শাহীন ইমরান জানান, ঘূর্ণিঝড়ের কারণে উপকূলীয় এলাকায় প্রস্তুতিমূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। রেড ক্রিসেন্ট স্বেচ্ছাসেবকদের প্রস্তুত রাখা হয়েছে।’

আবহাওয়া অধিদপ্তর এক বিজ্ঞপ্তিতে বলেছে, পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি সামান্য উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে একই এলাকায় অবস্থান করছে। এটি সোমবার বেলা ১২টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৭৫৫ কিলোমিটার পশ্চিম-দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৭১০ কিলোমিটার পশ্চিম-দক্ষিণ পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৬৩০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৬৩০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল। এটি আরও উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর ও ঘনীভূত হতে পারে। 

গভীর নিম্নচাপ কেন্দ্রের ৪৮ কিলোমিটার এর মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৫০ কিলোমিটার যা দমকা অথবা ঝড়ো হাওয়া আকারে ৬০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।

গভীর নিম্নচাপ কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর উত্তাল রয়েছে। যে কারণে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থাকতে বলা হয়েছে।

ঢাকা বিজনেস/এইচ



আরো পড়ুন