০৪ মে ২০২৪, শনিবার



ভারতের বিপক্ষে চ্যালেঞ্জিং সংগ্রহ বাংলাদেশের

ক্রীড়া ডেস্ক || ১৫ সেপ্টেম্বর, ২০২৩, ০৭:০৯ পিএম
ভারতের বিপক্ষে চ্যালেঞ্জিং সংগ্রহ বাংলাদেশের


এশিয়া কাপের সুপার ফোরের শেষ ম্যাচে ভারতের মুখোমুখি হয়েছে বাংলাদেশ । নিয়মরক্ষার ম্যাচে টস হেরে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভার শেষে ৮ উইকেট হারিয়ে ২৬৫ রান সংগ্রহ করেছে বাংলাদেশ। শুক্রবার (১৫ সেপ্টেম্বর) কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে ভারতের বিপক্ষে উদ্বোধনে নামেন তানজিদ হাসান তামিম ও লিটন দাস। দারুণ সূচনার পর ১৩ রানে সাজঘরে ফিরেন টাইগার ওপেনার তানজিদ হাসান তামিম। নিজের দ্বিতীয় ও ম্যাচের তৃতীয় ওভারের প্রথম বলেই লিটনকে বোল্ড করেন মোহাম্মদ শামি। রানের খাতা খোলার আগেই প্যাভিলিয়নে ফেরেন এই টাইগার সহ অধিনায়ক।

এরপর বাইশ গজে আসেন এনামুল হক বিজয়।  ম্যাচের ৫ ওভার ৪ বলে কেএল রাহুলের হাতে ক্যাচ তুলে দেন বিজয়। শার্দু ঠাকুরের বলে ৪ রান করে ফেরেন তিনি। 

দলের হাল ধরতে ক্রিজে আসেন টাইগার অধিনায়ক সাকিব আল হাসান। এ ম্যাচে দুইবার জীবন পেয়েও সাকিবকে সঙ্গ দিতে ব্যর্থ হয়েছেন মেহেদী মিরাজ। ম্যাচের ১৪তম ওভারের শেষ বলে অক্সারের ঘূর্ণিতে রোহিতের তালুবন্দী হন তিনি। আউট হওয়ার আগে ১৩ রান করেন এ ডানহাতি ব্যাটার।

৫৯ রানে ৪ উইকেট হারানোর পর সাকিব-হৃদয়ের ব্যাটে ঘুরে দাঁড়িয়েছে বাংলাদেশ। ১০০ রানের জুটি গড়েন এই দুই ব্যাটার। দারুণ ব্যাটিংয়ে সাকিব তুলে নেন ক্যারিয়ারে ৫৫তম ফিফটি। তবে সেঞ্চুরির কাছে গিয়েও শার্দুল ঠাকুরের বলে ৮০ রানে থেমে যান তিনি। সাকিব আউট হলে মাঠে নামে শামীম পাটোয়ারী। তিনিও বেশিক্ষণ পিচে থিতু হতে পারেননি। 

জাদেজার বলে এলবিডব্লিউ হয়ে সাজঘরে ফেরেন শামীম। তার উইকেটে ওয়ানডে ক্যারিয়ারে ২০০তম উইকেটে স্পর্শ করেন জাদেজা। এরপর পর মাঠে নামেন নাসুম। 

৪১.২ ওভারে দলীয় ১৯৩ রানে সপ্তম উইকেট হারায় বাংলাদেশ। মোহাম্মদ শামির বলে ডিপ স্কয়ারে লেগে তিলক ভর্মার হাতে ক্যাচ আউট হন হৃদয়। তিনি করেন ৮১ বলে ৫ চার ও ২ ছক্কায় ৫৪ রান। শেষ দিকে দলের হাল ধরেন নাসুম। খেলেন করেন ৪৫ বলে ৪৪ রানের গুরুত্বপূর্ণ একটি ইনিংস। 

দলীয় ৪৭.২ ওভারে প্রষিধ কৃষ্ণা বলে বোল্ড হয়ে প্যাভিলিয়নের পথে হাঁটা দেন নাসুম। অন্যদিকে  অপরপ্রান্ত আগলিয়ে রাখেন মাহাদী। নাসুম আউট হলে প্রথমবারের মাঠে নামেন অভিষিক্ত হওয়া তরুণ তানজিম হাসান সাকিব। শেষ দিকে দুই জনের ২৭ রানের জুটিতে ২৬৬ রান সংগ্রহ করে বাংলাদেশ। 

এ ভারতের হয়ে ৩ উইকেট নেন শার্দুল ঠাকুর, ২ উইকেট নেন মোহাম্মদ শামি ও একটি করে উইকেট নেন রবীন্দ্র জাদেজা, অক্সার প্যাটেল ও  প্রষিধ কৃষ্ণা। 

ঢাকা বিজনেস/এমএ/



আরো পড়ুন