০৪ মে ২০২৪, শনিবার



হজযাত্রীদের ওপর থেকে সব নিষেধাজ্ঞা প্রত্যাহার

ঢাকা বিজনেস ডেস্ক || ১০ জানুয়ারী, ২০২৩, ০৬:৩১ পিএম
হজযাত্রীদের ওপর থেকে সব নিষেধাজ্ঞা প্রত্যাহার


অবশেষে হজযাত্রীদের ওপর থেকে সব ধরনের নিষেধাজ্ঞা তুলে নিলো সৌদি আরব। সোমবার (৯ জানুয়ারি)  ‘হজ মেলা ২০২৩’-এর উদ্বোধনী অনুষ্ঠানে এই ঘোষণা দেন সৌদির হজ ও ওমরাহবিষয়ক মন্ত্রী তৌফিক আল-রাবিয়াহ। মধ্যপ্রাচ্যভিত্তিক গণমাধ্যম অ্যারাবিয়ান বিজনেসের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। 

প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বব্যাপী করোনা ছড়িয়ে পড়ার পর হজযাত্রীদের ওপর বিধিনিষেধ আরোপ করে সৌদি সরকার। পাশাপাশি জন-সমাগম নিয়ন্ত্রণে হাজিদের সংখ্যাও নির্ধারণ করে দেয় দেশটি। 

হজ ও ওমরাহবিষয়ক মন্ত্রী বলেন , ‘করোনার আগে হাজযাত্রীর সংখ্যা যত ছিল, সেটি আগের সংখ্যায় ফিরে যাবে। এছাড়া বয়সের ক্ষেত্রেও কোনো সীমাবদ্ধতা থাকবে না।’

প্রতিবেদনে আরও বলা হয়েছে, যেসব মানুষ এখন পর্যন্ত একবারও হজ করেননি, এবার তাদের অগ্রাধিকার দেওয়া হবে। এবছর ২৬ জুন থেকে হজের মৌসুম শুরু হবে।

প্রসঙ্গত, ২০০৯ থেকে ২০১৯ সাল পর্যন্ত  প্রতি বছর  প্রায় ৩০ লাখ মানুষ হজ করতে যেতেন। কিন্তু ২০২০ সালে করোনার পর ওই সংখ্যা সীমিত করা হয় এক হাজারে। পরবর্তী বছর শর্ত সাপেক্ষে এই সংখ্যা করা হয় ৬০ হাজার।  এছাড়া, ৬৫ বছর বয়সীরা এতদিন হজ পালন করতে পারবে না বলে নির্দেশনা জারি ছিল। এই বছর ওই নির্দেশনাও তুলে নেওয়া হয়েছে।

ঢাকা বিজনেস/এনই/



আরো পড়ুন