১৮ মে ২০২৪, শনিবার



অর্থনীতি
প্রিন্ট

চলতি অর্থবছরের প্রথম ২ মাসে রপ্তানি আয় বেড়েছে ৯.১২ শতাংশ

ঢাকা বিজনেস ডেস্ক || ০৪ সেপ্টেম্বর, ২০২৩, ০৯:০৯ পিএম
চলতি অর্থবছরের প্রথম ২ মাসে রপ্তানি আয় বেড়েছে ৯.১২ শতাংশ


চলতি ২০২৩-২৪ অর্থবছরের প্রথম দুই মাসে(জুলাই-আগস্ট) দেশ থেকে রপ্তানি হয়েছে ৯৩৭ কোটি ৬১ লাখ মার্কিন ডলার।  যা পূর্ববর্তী বছরের একই সময়ের তুলনায় ৯.১২ শতাংশ বেশি। সোমবার (৪সেপ্টেম্বর) রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) এই হালনাগাদ তথ্য প্রকাশ করে।

ইপিবির তথ্য অনুযায়ী, জুলাই-আগস্ট সময়ে যে রপ্তানি আয় পাওয়া গেছে, তা ২ মাসের কৌশলগত লক্ষ্যমাত্রার তুলনায় বেশি। এ সময়ে নির্ধারিত লক্ষ্যমাত্রা ছিল ৯৩৫ কোটি ডলার।

প্রতিবছরের মতো আলোচ্য সময়েও সবচেয়ে বেশি রপ্তানি আয় এসেছে তৈরি পোশাক থেকে। পোশাক রপ্তানি হয়েছে ৭৯৯ কোটি ৮৫ লাখ ডলারের, যা এর আগের বছরের একই সময়ের তুলনায় ১২.৪৬ শতাংশ বেশি। চলতি বছরের প্রথম ২ মাসে পোশাক রপ্তানি লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গেছে। এ সময়ে নির্ধারিত লক্ষ্যমাত্রা ছিল ৭৮৮ কোটি ৩৮ লাখ ডলার।

নীট পোশাক পণ্য রপ্তানি হয়েছে ৪৫৮ কোটি ২২ লাখ ডলারের, যা গতবছরের একই সময়ের তুলনায় ১৭.০২ শতাংশ বেশি। অন্যদিকে ওভেন পোশাক রপ্তানি দাঁড়িয়েছে ৩৬১ কোটি ৬৩ লাখ ডলার, যা এর আগের বছরের প্রথম ২ মাসের তুলনায় ৬.৮৬ শতাংশ বেশি।

প্রধান প্রধান রপ্তানি পণ্যের মধ্যে প্লাস্টিক পণ্যের রপ্তানি আয় বাড়লেও অন্যান্য পণ্য যেমন কৃষিজাতপণ্য ও মাছ, পাট ও পাটজাত পণ্য, চামড়াজাত পণ্য ও হোম টেক্সটাইল পণ্যের রপ্তানি আয় গতবছরের তুলনায় পিছিয়ে আছে। এ সময়ে ৩ কোটি ৫১ লাখ ডলারের প্লাস্টিক পণ্য, ১৭ কোটি ৪৪ লাখ ডলারের কৃষিজাত পণ্য, ৬ কোটি ১০ লাখ ডলারের হিমায়িত মাছ, ১৪ কোটি ডলারের পাট ও পাটজাত পণ্য এবং ১২ কোটি ৫১ লাখ ডলারের হোম টেক্সটাইল পণ্য রপ্তানি হয়েছে।

এদিকে, চলতি বছরের দ্বিতীয় মাস আগস্টে রপ্তানি আয় দাঁড়িয়েছে ৪৭৮ কোটি ২১ লাখ ডলার, যা এর আগের বছরের একই মাসের তুলনায় ৩.৮০ শতাংশ বেশি।

ঢাকা বিজনেস/এমএ/



আরো পড়ুন