০৪ মে ২০২৪, শনিবার



মধ্য আফ্রিকায় নৌকাডুবিতে ৫৮ জনের মৃত্যু

ঢাকা বিজনেস ডেস্ক || ২১ এপ্রিল, ২০২৪, ১১:০৪ এএম
মধ্য আফ্রিকায় নৌকাডুবিতে ৫৮ জনের মৃত্যু


মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রের রাজধানী বাংগুইয়ের কাছে যাত্রীবোঝাই নৌকা ডুবে  ৫৮ জনের প্রাণহানি ঘটেছে। শুক্রবার (১৯ এপ্রিল) এই দুর্ঘটনা ঘটে। পরদিন শনিবার বাঙ্গুইয়ের সিভিল প্রটেকশনের প্রধান থমাস ডিমাসি গণমাধ্যমকে এই তথ্য জানান। 

 রেডিও গুইরাকে টমাস ডিজিমাসে বলেন, ‘আমরা ৫৮ জনের মৃতদেহ তুলতে পেরেছি। পানির নিচে ঠিক কতজন আছে, তা বলতে পারছি না।’

প্রত্যক্ষদর্শী ও সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করা ভিডিও থেকে জানা গেছে, কাঠের নৌকাটি তিন শ’রও বেশি যাত্রী বহন করছিল। এমপোকো নদীতে ডুবে যাওয়ার সময়ে নৌকায় অনেকেই  দাঁড়িয়ে ছিল। কেউ কেউ ছিল।

রাজধানী বাংগুই থেকে ৪৫ কিলোমিটার দূরে মাকোলোর গ্রাম প্রধানের অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগ দিতে যাওয়ার সময় এই দুর্ঘটনা ঘটে। দুর্ঘটনার ৪০ মিনিট পরে উদ্ধারকারী দল ঘটনাস্থলে পৌঁছায়।

শোক সন্তপ্ত পরিবারবর্গের প্রতি সরকার সমবেদনা জানিয়ে এক ঘোষণায় বলেছে, বিষয়টি খতিয়ে দেখতে তদন্ত শুরু  হয়েছে।

জাতিসংঘের দ্বিতীয় স্বল্পোন্নত দেশের তালিকায় স্থান পাওয়া মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র ২০১৩ সাল থেকে গৃহযুদ্ধে জর্জরিত। ওই বছর সেলেকা নামক এমকটি মুসলিম-অধ্যুষিত সশস্ত্র জোট সাবেক প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া বোজিজকে ক্ষমতাচ্যুত করার পর থেকে এক সময়ে ফরাসী ঔপনেবিশক এই দেশে এই গৃহযুদ্ধ শুরু হয়। তবে ২০১৮ সাল থেকে গৃহযুদ্ধের তীব্রতা কমে আসলেও সোনা ও  হীরার মতো সম্পদ নিয়ে বিদ্রোহী গ্রুপগুলোর মধ্যে সংঘাত চলছে। এখনো দেশটির কিছু এলাকা সরকারের নিয়ন্ত্রণের বাইরে রয়েছে।



আরো পড়ুন