২৬ জুন ২০২৪, বুধবার



বিশ্বকাপে প্রথম বাংলাদেশি আম্পায়ার সৈকত

ক্রীড়া ডেস্ক || ০৮ সেপ্টেম্বর, ২০২৩, ০৩:০৯ পিএম
বিশ্বকাপে প্রথম বাংলাদেশি আম্পায়ার সৈকত


প্রথমবারের মতো বিশ্বকাপ মঞ্চে আম্পায়ারিং করার সুযোগ পেলো বাংলাদেশ। প্রথম বাংলাদেশি হিসেবে ভারত বিশ্বকাপে ম্যাচ পরিচালনা করবেন শরফুদ্দৌলা ইবনে শহীদ সৈকত। শুক্রবার (৮ সেপ্টেম্বর) বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) প্রকাশিত আম্পায়ার তালিকা থেকে এই তথ্য জানা গেছে।

তালিকায় ১৬ জন আম্পায়ার ও ৪ জন ম্যাচ রেফারি রয়েছে। এদের মধ্যে ইংল্যান্ড থেকে সর্বোচ্চ ৪ জন,  অস্ট্রেলিয়া থেকে ৩ জন, দক্ষিণ আফ্রিকা ২, নিউজিল্যান্ড ২, ভারত ১ জন, পাকিস্তান ১ জন, ওয়েস্ট ইন্ডিজ ১ জন, শ্রীলঙ্কা ১ জন ও বাংলাদেশ থেকে ১ জন।

তালিকায় থাকা আম্পায়ারদের মধ্যে ১২ জন আইসিসি আম্পায়ারের এমিরেটস এলিট প্যানেলের অন্তর্গত।

তারা হলেন ক্রিস্টোফার গ্যাফানি (নিউজিল্যান্ড), কুমার ধর্মসেনা (শ্রীলঙ্কা), মারাইস ইরাসমাস (দক্ষিণ আফ্রিকা), মাইকেল গফ (ইংল্যান্ড), নীতিন মেনন (ভারত), পল রেইফেল (অস্ট্রেলিয়া), রিচার্ড ইলিংওয়ার্থ (ইংল্যান্ড), রিচার্ড কেটলবোরো (ইংল্যান্ড)। ইংল্যান্ড), রডনি টাকার (অস্ট্রেলিয়া), জোয়েল উইলসন (ওয়েস্ট ইন্ডিজ), আহসান রাজা (পাকিস্তান) ও অ্যাড্রিয়ান হোল্ডস্টক (দক্ষিণ আফ্রিকা)।

বাকি ৪ জন আইসিসির উদীয়মান আম্পায়ার প্যানেলের অন্তর্ভুক্ত। তাদের মধ্যে রয়েছেন, শরফুদ্দৌলা ইবনে শহীদ সৈকত (বাংলাদেশ), পল উইলসন (অস্ট্রেলিয়া), অ্যালেক্স ওয়ার্ফ (ইংল্যান্ড) ও ক্রিস ব্রাউন (নিউজিল্যান্ড)।



আরো পড়ুন