২৮ জুন ২০২৪, শুক্রবার



বাংলাদেশের সম্ভাবনা বাঁচিয়ে রাখলো আফগানিস্তান

ঢাকা বিজনেস ডেস্ক || ২৩ জুন, ২০২৪, ১২:০৬ পিএম
বাংলাদেশের সম্ভাবনা বাঁচিয়ে রাখলো আফগানিস্তান


অস্ট্রেলিয়াকে হারিয়ে সুপার এইটের হিসাব উলট-পালট করে দিলো আফগানিস্তান। বাংলাদেশ সময় রোববার (২৩ জুন)  সকালের ম্যাচে অস্ট্রেলিয়াকে ২১ রানে হারায় আফগানরা। এই জয়ে এক অর্থে লাভবান হয়েছে বাংলাদেশ। আফগানদের জয়ে কাগজে কলমে এখনো সেমিতে যাওয়ার সম্ভাবনা থেকে গেলো বাংলাদেশের। 

প্রথমে ব্যাট করে ৬ উইকেট হারিয়ে ১৪৮ রান তুলে আফগানিস্তান। তারা বাংলাদেশের মতো প্রতিপক্ষকে ব্যাটিংয়ে পাঠায়নি, হয়তো এটাও তাদের পক্ষে গেছে। ১১৮ রানে পড়ে তাদের প্রথম উইকেট। যদিও শেষের দিকে ব্যাটিং ধস নামে। যার কারণে ১৪৮ রানে থামতে হয় তাদের। বাংলাদেশের পর আফগানিস্তানের বিপক্ষের দুই ওভার মিলিয়ে হ্যাট্রিক করেন অজি বোলার প্যাট কামিন্স। 

জবাবে ১৯.২ ওভারে ১২৭ রান করে অল আউট হয় বিশ্বের অন্যতম শক্তিশালী ব্যাটিং লাইনআপ সমৃদ্ধ অস্ট্রেলিয়া। ২১ রানের জয় নিয়ে মাঠ ছাড়ে আফগানিস্তান। 

জয়ের নায়ক গুলবদিন নায়েব। ২০ রানে তুলে নিয়েছেন অস্ট্রেলিয়ার ৪ উইকেট। নাভিন উল হক নিয়েছেন ৩ উইকেট। 

বিশ্বকাপে সুপার এইটের ১ নম্বর গ্রুপে পড়েছে বাংলাদেশ। জগাখিচুড়ি হয়ে গেল এই গ্রুপের পয়েন্ট টেবিল। প্রথম দুই ম্যাচ জিতে গ্রুপ শীর্ষে ভারত। তাদের পয়েন্ট ৪। এরপর অস্ট্রেলিয়া এবং আফগানিস্তান একটি করে ম্যাচ জিতে পয়েন্ট পেয়েছে ২ করে। বাংলাদেশ দুটিতে হেরে শূন্য। 

এখন যদি শেষ ম্যাচে বাংলাদেশ আফগানিস্তানকে হারায় তাহলে তাদেরও পয়েন্ট হবে দুই। ওদিকে অস্ট্রেলিয়া ভারতের কাছে হারলে তাদেরও পয়েন্ট থাকবে দুই। তখন অস্ট্রেলিয়া, আফগানিস্তান এবং বাংলাদেশ থেকে সেমিতে যাবে কোন দল তা নিয়ে হবে তুমুল প্রতিযোগিতা। বিবেচনায় নেওয়া হবে রান রেটের হিসাব। 

এখন পর্যন্ত রান রেটে এগিয়ে ভারত, তাদের +২.৪২৫। এরপর অস্ট্রেলিয়া, তাদের রান রেট +০.২২৩। এরপর আফগানিস্তান, রেট – ০.৬৫০। তলানীতে বাংলাদেশ, রান রেট -২.৪৮৯। তবে আশার কথা হলো ভারতের কাছে অস্ট্রেলিয়া শোচনীয়ভাবে হারলে তাদের রান রেট কমে যাবে। ওদিকে আফগানিস্তানকে দাপটের সঙ্গে হারালে বাংলাদেশের রান রেট বাড়বে। 

তবে আফগানিস্তানকে হারিয়ে বাংলাদেশ সেমিতে যেতে চাইলে করতে হবে অসম্ভবকে সম্ভব। এখন দেখার বিষয় কী হয়।



আরো পড়ুন