১৮ মে ২০২৪, শনিবার



২৯ জেলার কৃষি উদ্যোক্তাদের প্রশিক্ষণ ও মিলনমেলা

চুয়াডাঙ্গা সংবাদদাতা || ০৭ জানুয়ারী, ২০২৩, ০৩:৩১ এএম
২৯ জেলার কৃষি উদ্যোক্তাদের প্রশিক্ষণ ও মিলনমেলা


দেশের ২৯ জেলার তরুণ কৃষি উদ্যোক্তাদের মিলন মেলা ঘটেছিল চুয়াডাঙ্গায়। সারাদেশের বিভিন্ন জেলা থেকে ৪৭ জন তরুণ কৃষি উদ্যোক্তা চুয়াডাঙ্গায় এসে দিনব্যাপী কৃষি বিষয়ক প্রশিক্ষণ কর্মশালায় অংশ নেন। উদ্যোক্তারা দেশের খ্যাতিমান কৃষিবিদদের কথা শোনেন এবং সরেজমিনে মাঠে গিয়ে বিভিন্ন ধরনের ক্ষেত-খামার দেখেন।

শুক্রবার (৬ জানুয়ারি) সকাল ৯টায় শুরু হয়ে দিনব্যাপী চলে চুয়াডাঙ্গা পৌর এলাকার বুজরুকগড়গড়ি গ্রামের একটি মিশ্র ফলের বাগানে এ প্রশিক্ষণ কর্মশালা। প্রশিক্ষক ছিলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উদ্যানতত্ত্ব বিভাগের সাবেক অধ্যাপক ময়মনসিংহের জার্মপ্লাজম সেন্টারের সাবেক পরিচালক ড. এম এ রহিম, শের-ই বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের প্লান্টপ্যাথলজি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. নোমান ফারুক, চুয়াডাঙ্গা সদর উপজেলা কৃষি কর্মকর্তা তালহা জুবাইর মাসরুর প্রমুখ।

চুয়াডাঙ্গার কৃষিভিত্তিক সংগঠন ‘কৃষি বায়োস্কোপ’ এর আয়োজনে এ প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সাবের মহাপরিচালক কৃষি মন্ত্রণালয়ের এক্সপার্ট পুলের সদস্য হামিদুর রহমান।

উদ্বোধনী পর্বে অতিথি ছিলেন চুয়াডাঙ্গা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক বিভাস চন্দ্র সাহা ও প্রশিক্ষণ কর্মকর্তা মোহাম্মদ আলী জিন্নাহ। এতে সভাপতিত্ব করেন আয়োজক প্রতিষ্ঠান কৃষি বায়োস্কোপ’র পরিচালক তালহা জুবাইর মাসরুর।

সকাল থেকে দুপুর পর্যন্ত আলোচনা, বক্তৃতা ও প্রশ্নোত্তরের মাধ্যমে প্রশিক্ষণ শেষ করে বিকালে উদ্যোক্তাদের নিয়ে কৃষিবিদরা মাঠ পরিদর্শনে যান। সেখানেও প্রশিক্ষণে অংশগ্রহণকারীদের নানা প্রশ্নের জবাব দেন কৃষিবিদরা।

প্রশিক্ষণে অংশ নেওয়া প্রায় সবাই তরুণ কৃষি উদ্যোক্তা। তাদের প্রত্যেকেরই কোনো না কোনো চাষাবাদ কিংবা ফলমুলের বাগান আছে। তাদের অনেকে বলেন, প্রশিক্ষণের এই উদ্যোগ খুবই প্রশংসনীয়। পশিক্ষণ না নিয়ে কোনো কিছুই করা ঠিক নয়। এই প্রশিক্ষণ থেকে চাষাবাদের ক্ষেত্রে আমাদের অনেক ভুল চিন্তাভাবনা দূর হয়েছে। আমরা নতুন নতুন অনেক কিছু শিখতে পেরেছি।’

মিজানুর/এম



আরো পড়ুন