১৮ মে ২০২৪, শনিবার



এফবিসিসিআই নির্বাচন: ভোট পড়েছে ৮৯.৩৫ শতাংশ

স্টাফ রিপোর্টার || ৩১ জুলাই, ২০২৩, ০৬:০৭ পিএম
এফবিসিসিআই নির্বাচন: ভোট পড়েছে ৮৯.৩৫ শতাংশ


ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন দ্য ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (এফবিসিসিআই) ২০২৩-২০২৫ মেয়াদের পরিচালনা পর্ষদের নির্বাচনের ভোটগ্রহণ শেষ হয়েছে।  এতে ১ হাজার ৯৫৪ জন ভোটারের মধ্যে ভোট দিয়েছেন ১ হাজার ৭৪৬ জন। এর মধ্যে ১ হাজার ৬৭১ ভোট বৈধ ঘোষণা করা হয়েছে । এছাড়া বাতিল করা হয়েছে ৭৩ ভোট । এই হিসাবে মোট ভোট পড়েছে  ৮৯.৩৫ শতাংশ।  

নির্বাচন বোর্ডের চেয়ারম্যান এম এ মতিন প্রেস কনফারেন্সে এই তথ্য জানান। 

এর আগে, সোমবার (৩১ জুলাই) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) সকাল ৯টায় নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়ে একটানা চলে বিকাল ৫টা ৩০ মিনিট পর্যন্ত।

এফবিসিসিআই পরিচালনা পর্ষদের মোট ৮০ জন পরিচালকের মধ্যে গঠনতন্ত্র অনুসারে চেম্বার ও অ্যাসোসিয়েশন গ্রুপ থেকে ১৭ জন করে মোট ৩৪ জন পরিচালক হিসেবে এরইমধ্যে মনোনীত হয়েছেন। এর বাইরে চেম্বার গ্রুপের ২৩ জন ও খাতভিত্তিক অ্যাসোসিয়েশন থেকে ২৩টি পদে সম্মিলিতভাবে নির্বাচন হওয়ার কথা থাকলেও চেম্বার গ্রুপের ২৩টি পদের বিপরীতে ২৩টি মনোনয়নপত্র জমা পড়ায় চেম্বার গ্রুপের প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দিতায় নির্বাচিত হয়েছেন। 

খাতভিত্তিক অ্যাসোসিয়েশন গ্রুপের ২৩ পদের বিপরীতে প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দিতা করছেন ৪৯ জন। এর মধ্যে পরিচালক প্রার্থী হিসেবে ‘ব্যবসায়ী ঐক্য পরিষদ প্যানেল’ থেকে ২৩ জন, ‘সম্মিলিত ব্যবসায়ী পরিষদ প্যানেল’ থেকে ২৩ জন এবং স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৩ জন। 

উল্লেখ্য, নির্বাচনে ৪৫ নম্বর ব্যালটে প্রতিদ্বন্দ্বিতা করছেন ভিসতা ইলেকট্রনিক্স এর ব্যবস্থাপনা পরিচালক মো. লোকমান হোসেন আকাশ।

আগামী ২ আগস্ট নির্বাচিত পরিচালকদের ভোটে এফবিসিসিআই সভাপতি, সিনিয়র সহ-সভাপতি ও ৬ জন সহ-সভাপতি পদে নির্বাচন অনুষ্ঠিত হবে।

এর আগে ভোট প্রদান বিষয়ক নির্দেশনায় এফবিসিসিআই নির্বাচন বোর্ডের পক্ষ থেকে জানানো হয়, ভোট দেওয়ার জন্য একজন ভোটারকে একটি মাত্র ব্যালট পেপার সরবরাহ করবেন পোলিং অফিসাররা। কোনো ভোটারকে ডুপ্লিকেট বা অতিরিক্ত ব্যালট দেওয়া হবে না। ব্যালট পেপার সরবরাহের সময় ভোটারের কাছ থেকে তার ভোটার আইডি কার্ড রেখে দেওয়া হবে, যা আর ফেরত দেওয়া হবে না। একজন ভোটার ব্যালট পেপারে উল্লিখিত প্রার্থীদের মধ্যে ২৩ জনকে ভোট দিতে পারবেন। ২৩ জনের কম বা বেশি প্রার্থীকে ভোট দিলে ওই ব্যালটটি বাতিল বলে গণ্য হবে।

এর আগে এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন জানান, গণতান্ত্রিক প্রক্রিয়ার মধ্য দিয়ে সঠিক নেতৃত্বের হাতে দায়িত্ব তুলে দিতে চায় এফবিসিসিআইয়ের বর্তমান পরিচালনা পর্ষদ। তিনি বলেন, ‘সুষ্ঠু এবং অংগ্রহণমূলক নির্বাচনের লক্ষ্যে একটি স্বতন্ত্র নির্বাচন বোর্ড গঠন করেছে এফবিসিসিআই। আমাদের একমাত্র লক্ষ্য থাকবে একটি নিরপেক্ষ নির্বাচন উপহার দেওয়া।’ তিনি সকল ভোটারদের শৃঙ্খলা বজায় রেখে উৎসবমূখর পরিবেশে ভোট প্রদানের অনুরোধ করেন।

নির্বাচন বোর্ডের চেয়ারম্যান এ. মতিন চৌধুরী বলেন, ‘আমাদের চেষ্টা থাকবে এই নির্বাচন যেন সুষ্ঠুভাবে এবং আনন্দঘন পরিবেশে সম্পন্ন করতে পারি।’ 

এফবিসিসিআইয়ের ২০২৩-২০২৫ মেয়াদের নির্বাচন বোর্ডের চেয়ারম্যান হিসেবে রয়েছেন বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশন (বিটিএমএ) এর সাবেক সভাপতি এ. মতিন চৌধুরী। কমিটির অন্য দুই সদস্য হলেন-এফবিসিসিআইয়ের সাবেক পরিচালক মো. শামছুল আলম এবং অগ্রণী ব্যাংকের পরিচালক কে এম এন মঞ্জুরুল হক।

ঢাকা বিজনেস/এম/এন/



আরো পড়ুন