১৮ মে ২০২৪, শনিবার



ইউক্রেনে ট্যাংক পাঠাতে প্রস্তুত যুক্তরাষ্ট্র-জার্মানি

আন্তর্জাতিক ডেস্ক || ২৫ জানুয়ারী, ২০২৩, ০৬:৩১ পিএম
ইউক্রেনে ট্যাংক পাঠাতে প্রস্তুত যুক্তরাষ্ট্র-জার্মানি


কয়েক মাসের জোরালো চাপের পর ইউক্রেনে ট্যাংক পাঠাতে প্রস্তুত বলে জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র এবং জার্মানি। বাইডেন ও জার্মানি প্রশাসনের বরাত দিয়ে বুধবার (২৫ জানুয়ারি) প্রকাশিত বিবিসির একটি প্রতিবেদন থেকে এতথ্য জানা যায়।   

খবরে বলা হয়েছে, মার্কিন প্রেসিডেন্ট জো বিডেনের প্রশাসন আব্রামস এম-১ ট্যাংক পাঠানোর পরিকল্পনা করছে। জার্মানি ইউক্রেনকে লিওপার্ড ট্যাংক সরবরাহ করবে। 

জার্মান সংবাদ মাধ্যমের খবরে বলা হয়, বার্লিন জার্মানির তৈরি শক্তিশালী ট্যাংকের মজুদ থেকে মিত্র দেশগুলোকে তা পাঠানোর অনুমতি দেবে।

মার্কিন কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে ‘ওয়াল স্ট্রিট জার্নাল’ এমন কথা জানানোর পর প্রতিবেদনগুলো প্রকাশ করা হলো। সম্ভাবত এই সপ্তাহেই এ ব্যাপারে একটি ঘোষণা আসতে পারে।

প্রসঙ্গত, ইউক্রেন ও তার মিত্ররা বিগত কয়েক সপ্তাহ ধরেই জার্মানিকে লিওপার্ড ট্যাংক সরবরাহের অনুমতি দেওয়ার জন্য অনুরোধ করে আসলেও গত সপ্তাহে জার্মানিতে কিয়েভের মিত্রদের মার্কিন নেতৃত্বাধীন বৈঠকে এ ব্যাপারে কোনো সিদ্ধান্ত হয়নি।

গত সপ্তাহে চ্যান্সেলর ওলাফ স্কোলজ আবারো জোর দিয়ে বলেছিলেন যে, জার্মানি একা ইউক্রেনে ট্যাংক পাঠাতে যাবে না। 

যুক্তরাষ্ট্রের সিনিয়র একজন আইনপ্রণেতা গত সপ্তাহে গণমাধ্যমকে জানান, স্কোলজ মার্কিন কংগ্রেসম্যানদের বলেছিলেন, যুক্তরাষ্ট্র ইউক্রেনে ট্যাংক পাঠালে জার্মানিও দেশটিতে যুদ্ধ ট্যাংক সরবরাহ করবে।

ঢাকা বিজনেস/এইচ 



আরো পড়ুন