২৬ জুন ২০২৪, বুধবার



ইরানের প্রেসিডেন্ট নির্বাচন ২৮ জুন

ঢাকা বিজনেস ডেস্ক || ২১ মে, ২০২৪, ১২:০৫ পিএম
ইরানের  প্রেসিডেন্ট নির্বাচন ২৮ জুন


হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্ট আয়াতুল্লাহ সাইয়্যেদ ইব্রাহিম রায়িসি নিহতের একদিন পর তার স্থলাভিষিক্ত নির্বাচনের তারিখ ঘোষণা করা হয়েছে।  ঘোষিত তারিখ অনুযায়ী আগামী ২৮ জুন দেশটির প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। মঙ্গলবার (২১ মে) দেশটির ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট মোহাম্মাদ মোখবেরের সভাপতিত্বে অনুষ্ঠিত এক বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়। ইরানি গণমাধ্যম পার্স টুডে’র এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

বৈঠকে ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট মোহাম্মাদ মোখবের, পার্লামেন্ট স্পিকার মোহাম্মাদ বাকের কলিবফ এবং বিচার বিভাগের প্রধান গোলাম-হোসেইন মোহসেন-এজেয়ি অংশগ্রহণ করেন। ইরানের সংবিধানের ১৩১ নম্বর ধারা অনুযায়ী রাষ্ট্রের তিন বিভাগের প্রধানগণ ওই বৈঠকে মিলিত হন।

দেশটি সংবিধানের ১৩১ ধারায় বলা হয়েছে, মৃত্যু, বরখাস্ত, পদত্যাগ কিংবা অসুস্থতা বা অন্য কোনো কারণে দেশের প্রেসিডেন্ট দুই মাসের বেশি অনুপস্থিত থাকলে অথবা প্রেসিডেন্টের মেয়াদ শেষ হয়ে যাওয়ার পর কোনো কারণে নতুন প্রেসিডেন্ট নির্বাচনে দেরি হলে সর্বোচ্চ নেতার অনুমোদনক্রম প্রথম ভাইস প্রেসিডেন্ট তাৎক্ষণিকভাবে প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণ করবেন। এরপর ভাইস প্রেসিডেন্ট, পার্লামেন্ট স্পিকার ও বিচার বিভাগের প্রধানের সমন্বয়ে গঠিত পরিষদ পরবর্তী ৫০ দিনের মধ্যে প্রেসিডেন্ট নির্বাচনের ব্যবস্থা করবে।

ঘোষিত সময়সূচি অনুযায়ী, আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে অংশগ্রহণে ইচ্ছুক প্রার্থীরা ৩০ মে থেকে ৩ জুনের মধ্যে আবেদন করতে পারবেন এবং যাচাই বাছাই শেষে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য চূড়ান্ত প্রার্থীরা ১২ জুন থেকে তাদের প্রচারাভিযান শুরু করতে পারবেন। আগামী ২৮ জুন ইরানের পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে।

ইরান-আজারবাইজান সীমান্তবর্তী একটি জলাধার উদ্বোধন শেষে ইরানের উত্তরাঞ্চলীয় তাবরিজ শহরে ফিরে আসার পথে রোববার বিকেলে হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত হন প্রেসিডেন্ট সাইয়্যেদ ইব্রাহিম রায়িসি। তার সঙ্গে একই হেলিকপ্টারে ছিলেন পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান ও অপর দুই প্রাদেশিক কর্মকর্তা; দুর্ঘটনায় যাদের সবার প্রাণহানি হয়। 



আরো পড়ুন