২৯ জুন ২০২৪, শনিবার



এলিভেটেড এক্সপ্রেসওয়ে: ১৩ ঘণ্টায় ১১ লাখ টাকা টোল আদায়

স্টাফ রিপোর্টার || ০৪ সেপ্টেম্বর, ২০২৩, ০৯:০৯ এএম
এলিভেটেড এক্সপ্রেসওয়ে:  ১৩ ঘণ্টায় ১১ লাখ টাকা টোল আদায়


ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে থেকে টোল আদায় হয়েছে ১১ লাখ ৮ হাজার ২৪০ টাকা। বিমানবন্দরের কাওলা থেকে ফার্মগেট অংশ শনিবার উদ্বোধনের পর রোববার (৩ সেপ্টেম্বর) যান চলাচলের প্রথম দিনের ১৩ ঘণ্টায় এই টোল আদায় হয়েছে।  এদিন সকাল ৬টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত এই সময়ে এলিভেটেড এক্সপ্রেসওয়ে চলাচল করেছে ১৩ হাজার ১৬৫টি যানবাহন। রোববার সন্ধ্যায় এই  তথ্য জানিয়েছেন ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের প্রকল্প পরিচালক এএইচএমএস আকতার। 

প্রকল্প পরিচালক জানান, প্রথম দিন এলিভেটেড এক্সপ্রেসওয়েতে চলাচলকারী মোট গাড়ির ৯০ শতাংশের বেশি প্রাইভেটকার।

প্রকল্প সূত্রে জানা গেছে, ১৩ ঘণ্টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বনানীর কামাল আতাতুর্ক অ্যাভিনিউ, মহাখালী ও ফার্মগেট রুটে ৭ হাজার ৭৪৮টি যানবাহন চলাচল করেছে। কুড়িল-কামাল আতাতুর্ক অ্যাভিনিউ, মহাখালী-ফার্মগেট রুটে যানবাহন চলাচল করেছে এক হাজার ৬৩৮টি। বনানী থেকে কুড়িল ও বিমানবন্দর রুটে এক হাজার ৪৩৮ এবং তেজগাঁও-মহাখালী-কামাল আতাতুর্ক-কুড়িল-বিমানবন্দর রুটে ২ হাজার ৩৪১টি যানবাহন চলাচল করেছে।

এলিভেটেড এক্সপ্রেসওয়ের টোল নির্ধারণ করে কয়েকদিন আগে প্রজ্ঞাপন জারি করে সেতু বিভাগ। এ টোল শুধু প্রথম ফেজের জন্য প্রযোজ্য হবে। এ অংশ ব্যবহারের জন্য যানবাহনগুলোকে চার শ্রেণিতে ভাগ করে টোল দিতে হবে। সর্বনিম্ন টোল ৮০ টাকা এবং সর্বোচ্চ ৪০০ টাকা নির্ধারণ করা হয়েছে।

গাড়ি, ট্যাক্সি, জিপ, স্পোর্টস ইউটিলিটি ভেহিক্যাল, মাইক্রোবাস (১৬ সিটের কম) ও হালকা ট্রাকের (৩ টনের কম) জন্য টোল (ভ্যাটসহ) ৮০ টাকা। মাঝারি ট্রাকের জন্য (৬ চাকা পর্যন্ত) ৩২০ টাকা। ৬ চাকার বেশি ট্রাকের জন্য ৪০০ টাকা। আর সব ধরনের বাসের (১৬ সিট বা এর বেশি) জন্য টোল ১৬০ টাকা।

ঢাকা বিজনেস/এইচএম



আরো পড়ুন