২৬ জুন ২০২৪, বুধবার



৩ জুন শপথ নেবেন এরদোয়ান

আন্তর্জাতিক ডেস্ক || ৩১ মে, ২০২৩, ০৫:০৫ পিএম
৩ জুন শপথ নেবেন এরদোয়ান


নতুন মেয়াদে তুরস্কের নির্বাচিত প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোয়ান আগামী ৩ জুন শপথ গ্রহণ করবেন। বুধবার (৩১ মে) রাশিয়ান বার্তা সংস্থা তাসের এক প্রতিবেদনে এতথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ‘শনিবার রাষ্ট্রপতি শপথ নেবেন ও কার্যভার গ্রহণ করবেন। রবিবার, মন্ত্রীসভার সদস্যরা শপথ নেবেন ও নতুন সরকার তার কাজ শুরু করবে।’

ক্ষমতাসীন জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টির (একেপি) মুখপাত্র ওমের সেলিক বলেছেন, শপথ নেওয়ার পরপরই  এরদোয়ান তার নতুন মন্ত্রিসভা সংগঠিত করার ঘোষণা করতে পারেন। বর্তমান মন্ত্রিসভা থেকে মাত্র তিনজন মন্ত্রী তাদের পদে বহাল থাকবেন বলে আশা করা হচ্ছে পররাষ্ট্র, স্বরাষ্ট্র ও প্রতিরক্ষা মন্ত্রী।

বুধবার (৩১ মে)  এরদোয়ান বর্তমান সরকারের শেষ অধিবেশন করবেন।

তুরস্কের নির্বাচন কর্তৃপক্ষ সুপ্রিম ইলেকশন কাউন্সিল মঙ্গলবার (১৪ মে) অনুষ্ঠিত সংসদীয় নির্বাচনের আনুষ্ঠানিক ফলাফল প্রকাশ করেছে। প্রটোকল অনুযায়ী ২ জুন সংসদ সদস্যদের শপথ নেওয়ার কথা রয়েছে।

এর আগে ২৮ মে তুরস্কে রাষ্ট্রপতি নির্বাচনের রানঅফ অনুষ্ঠিত হয়েছিল। সুপ্রিম ইলেকশন কাউন্সিল প্রাথমিক ফলাফলের ভিত্তিতে এরদোয়ানকে বিজয়ী ঘোষণা করে। ৯৯.৪৩ শতাংশ ব্যালট গণনা করে এরদোয়ান ৫২.১৪ শতাংশ ভোট পেয়েছেন, যেখানে বিরোধী প্রার্থী কামাল কিলিকদারোগ্লু পেয়েছেন ৪৭.৮৬ শতাংশ ভোট।

ঢাকা বিজনেস/এমএ



আরো পড়ুন