২৬ জুন ২০২৪, বুধবার



ইতালিতে প্রবাসীদের ঈদুল আজহা উদযাপিত

ইসমাইল হোসেন স্বপন, ইতালি || ২৯ জুন, ২০২৩, ০১:০৬ পিএম
ইতালিতে প্রবাসীদের ঈদুল আজহা উদযাপিত


ইতালিতে ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পবিত্র ঈদুল আজহা উদযাপন করছেন বাংলাদেশিসহ প্রায় ২৫ লাখ মুসলমান নাগরিক। বুধবার (২৮ জুন) মধ্যপ্রাচ্যের সঙ্গে মিল রেখে ইতালিসহ ইউরোপের অন্যান্য দেশে একইদিনে ঈদ উদযাপন করেন প্রবাসী বাংলাদেশিরা। 

ইতালির বিভিন্ন শহরে অস্থায়ী ঈদগাহ মাঠ, খোলা মাঠ ও মসজিদগুলোতে  ঈদের নামাজ আদায় হয়েছে। দেশটির সবচেয়ে বড় ঈদের জামাত সকাল সাড়ে ৭টায় দেশটির রাজধানী রোমের পিয়াচ্ছা ভিত্তোরিও পার্কের খোলা মাঠে অনুষ্ঠিত হয়েছে। ভেনিসের ভেসেন্সায় সাড়ে ৭ টা, ভেনিসের হাস পার্কে সকাল ৮ টায় ভেনিস মুসলিম কমিউনিটির উদ্যোগ ঈদ নামাজ অনুষ্ঠিত হয়েছে। 

এদিকে ইতালির মিলান কেন্দ্রীয় জামে মসজিদে সকাল ৬ টা ৩০ মিনিট থেকে ঈদের শুরু হয়ে ৬টি ঈদ নামাজ অনুষ্ঠিত হয়। মিলানে প্রায় ৩০টির বেশি ঈদ জামাত অনুষ্ঠিত হয়েছে। 

ঈদের জামাতে দূরত্ব বজায় রেখে, মাক্স ও হ্যান্ড গ্লাভস পরে মুসল্লিদের নামাজ আদায় করতে দেখা গেছে। নামাজ শেষে সারা বিশ্বের মানুষের শান্তি কামনায় বিশেষ দোয়া করা হয়।

ইতালির রাজধানী রোমে কোরবানির অর্ডার দিয়ে কোরবানি দিয়েছেন বাংলাদেশিরা। কেউ আবার ব্যক্তিগত উদ্যোগে কোরবানি দিয়েছেন। ঈদ উপলক্ষে ইতালিতে বাংলা কমিউনিটিগুলোর উদ্যোগে বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়েছে। প্রবাসীরা একে অন্যের সঙ্গে ঈদ আনন্দ ভাগ করে নিচ্ছেন।  

ঢাকা বিজনেস/এনই/



আরো পড়ুন