২৬ জুন ২০২৪, বুধবার



নির্বাচনে জয়ী হয়ে যা বললেন এরদোয়ান

আন্তর্জাতিক ডেস্ক || ২৯ মে, ২০২৩, ১০:০৫ এএম
নির্বাচনে জয়ী হয়ে যা বললেন এরদোয়ান


টানা তৃতীয়বারের মতো তুরস্কের প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন হয়েছেন রিসেপ তাইয়েপ এরদোয়ান। রোববার (২৮ মে) কেমাল কিলিচদারোগলুকে হারিয়ে জয়ী হন তিনি।

এরদোয়ানের বিজয় উদযাপনে রাজধানী আঙ্কারাসহ দেশটির বিভিন্ন শহরের রাস্তায় নেমে এসেছে হাজার হাজার মানুষ। বিদেশি নেতারাও জয়ের খবরে এরদোয়ানকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন। এরদোয়ানকে অভিনন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনও।

এদিকে, এরদোয়ানের জয়ের পর তুরস্কের রাজধানী আঙ্কারায় প্রেসিডেন্ট ভবনের সামনে লাখ লাখ সমর্থক জড়ো হন। তাদের উদ্দেশে এরদোয়ান বলেন, আমরাই একমাত্র বিজয়ী নই। এই নির্বাচনে তুরস্ক ও গণতন্ত্র জয়ী হয়েছে।

তিনি বলেন, আজ কেউ হারেনি। তুরস্কের সাড়ে ৮ কোটি নাগরিক জিতেছে। আর এখন আমাদের জাতীয় স্বপ্নকে ঘিরে ঐক্যবদ্ধ হওয়ার সময়।

টিআরটি ওয়ার্ল্ডের প্রতিবেদন অনুযায়ী, এখন পর্যন্ত ৯৯.৪৩ শতাংশ ব্যালট গণনা সম্পন্ন হয়েছে এবং অনানুষ্ঠানিক ফলাফল অনুসারে, তুরস্কের ক্ষমতাসীন এ প্রেসিডেন্ট ৫২.১৬ শতাংশ ভোট পেয়ে জয়ী হয়েছেন। অন্যদিকে প্রতিদ্বন্দ্বী কামাল কিলিচদারোগ্লু পেয়েছেন ৪৭.৮৬ শতাংশ ভোট।

 গত ১৪ মে তুরস্কের প্রেসিডেন্ট এবং পার্লামেন্ট নির্বাচনের ভোট হয়। প্রথম দফায় প্রেসিডেন্ট পদে কোনো প্রার্থী এককভাবে ৫০ শতাংশ ভোট নিশ্চিত না করতে পারায় নতুন করে এ ভোট নেয়া হয়।

 প্রথম দফা ভোটে এরদোয়ান পেয়েছিলেন ৪৯.৫২ শতাংশ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কিলিচদারোগলু পান ৪৪.৮৯ শতাংশ ভোট। কোনো প্রতিদ্বন্দ্বীই প্রয়োজনীয় ৫০ শতাংশ ভোট না পাওয়ায় নিয়ম অনুযায়ী ১৪ দিন পর দ্বিতীয় দফা ভোট হয়। 

ঢাকা বিজনেস/এইচ



আরো পড়ুন