২৬ জুন ২০২৪, বুধবার



‘সবার সহযোগিতায় ভার্জিনিয়ার ফোবানা সম্মেলন হবে ইতিহাসের সেরা’

ছাবেদ সাথী, যুক্তরাষ্ট্র || ১৫ ফেব্রুয়ারী, ২০২৪, ০৪:০২ পিএম
‘সবার সহযোগিতায় ভার্জিনিয়ার ফোবানা সম্মেলন হবে ইতিহাসের সেরা’


যুক্তরাষ্ট্রের প্রবাসী বাংলাদেশিদের সবার সহযোগিতা চেয়েছেন ফেডারেশন অব বাংলাদেশি অ্যাসোসিয়েশনস ইন নর্থ আমেরিকা (ফোবানা) সম্মেলনের আহ্বায়ক রোকসানা পারভিন। তিনি বলেন, সবার সহযোগিতা পেলে ৩৮তম ফোবানা সম্মেলন হবে ইতিহাসের সেরা সম্মেলন। শনিবার (১০ ফেব্রুয়ারি) সন্ধ্যায় যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ার স্প্রিংফিল্ডের হলিডে ইন হোটেলে এক মতবিনিময় সভায় তিনি এই আহ্বান জানান।

চলতি বছর গ্রেটার ওয়াশিংটন ডিসিতে লেবার ডে'র সপ্তাহান্তে ৩০-৩১ আগস্ট এবং ১ সেপ্টেম্বর ভার্জিনিয়া আর্লিংটনের ক্রিস্টাল গেটওয়ে ম্যারিয়টে অনুষ্ঠিত হবে ৩৮তম ফোবানা সম্মেলন। 

এই প্রসঙ্গে ফোবানার চেয়ারপারসন মোহাম্মদ আলমগীর বলেন, ‘এবারের সম্মেলনকে ভিন্ন আঙ্গিকে সাজানোর চেষ্টা করছি। ইতোমধ্যে একটি শক্তিশালী আহবায়ক কমিটি গঠন করা হয়েছে। এ কমিটি গঠনকালে অনেক বাধা-বিপত্তি দেখা দিয়েছিল। আমরা কারও কান কথা শুনিনি। ৩৮তম ফোবানা সম্মেলনের আহবায়ক ও প্রসিডেন্ট যাদের নির্বাচিত করা হয়েছে, তাদের বিকল্প হিসেবে গ্রেটার ওয়াশিংটন ডিসিতে আর কাউকে খুঁজে পাইনি। এবারের আহবায়ক কমিটির পুরো টিমে যারা রয়েছেন, তাদের যথেষ্ট অভিজ্ঞা রয়েছে। তাদের সুপরামর্শ দিতে পেছনে রয়েছেন, দীর্ঘদিনের অভিজ্ঞতা সম্পন্ন ফোবানার নেতারা।’

সম্মেলনের নির্বাহী সচিব আবীর আলমগীর বলেন, ‘যুক্তরাষ্ট্রে ফোবানা সম্মেলন কিন্তু একটাই। এই সংগঠন থেকে বেরিয়ে গিয়ে কেউ যদি একই নাম দিয়ে কিছু করে থাকেন, সেটাকে কখনোই ফোবানা সম্মেলন বলা যাবে না। যে সম্মেলনে ২২টি শহরেরে ৭৮টি সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন যোগ দিয়ে থাকে সেটাকেই একমাত্র ফোবানা সম্মেলন বলা যায়। এর আর কোনো বিকল্প নেই।’

সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন ৩৮তম ফোবানার ফোবানার নির্বাহী কমিটির অর্থ সচিব প্রিয়লাল কর্মকার, যুগ্ম নির্বাহী সচিব খালেদ আহমেদ রউফ, সাংস্কৃতিক কমিটির চেয়ারম্যান তাসকিন বিনতে সিদ্দিক, সাবেক কর্মকর্তা ডিউক খান, জয়নাল আবেদীন, মাহবুব রেজা রহিম, রবিউল করিম বেলাল, রেহান রেজা, নাহিদুল খান সাহেল, মাহবুবুর ভুঁইয়া, পারভীন পাটোয়ারী, মাজহারুল ইসলাম, ভয়েস অব আমেরিকার সাবেক প্রধান রোকেয়া হায়দার, ভয়েস অব আমেরিকার সাবেক কর্মকর্তা সরকার কবির উদ্দিন, দেশের প্রথিতযষা ও জনপ্রিয় নৃত্যু শিল্পী লায়লা হাসান, এটর্নি জন কাপুর, প্রকৌশলী আবু হানিফ, হীরন চৌধুরী, মাহমুদুন নবী বাকি, তাপস মজুমদার, ডা: আনোয়ারুল করিম, মাহবুব লস্কর ও বুলবুল ইসলাম প্রমুখ। 



আরো পড়ুন