২৬ জুন ২০২৪, বুধবার



যুক্তরাষ্ট্রের ২১ অঙ্গরাজ্যে চলছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনের প্রস্তুতি

ছাবেদ সাথী, যুক্তরাষ্ট্র || ১০ ফেব্রুয়ারী, ২০২৪, ০১:০২ পিএম
যুক্তরাষ্ট্রের ২১ অঙ্গরাজ্যে চলছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনের  প্রস্তুতি


আগামী ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনের লক্ষ্যে প্রস্তুতি নিচ্ছেন যুক্তরাষ্ট্রের ২১ অঙ্গরাজ্যের প্রবাসী বাংলাদেশিরা। জাতিসংঘের বাংলাদেশ মিশন, ওয়াশিংটন ডিসিস্থ বাংলাদেশ দূতাবাস, নিউইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুলেট ছাড়াও বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের উদ্যোগে চলছে প্রস্তুতি। বিশেষ করে নিউ ইয়র্কের বাংলাদেশ সোসাইটিসহ সাংস্কৃতিক সংগঠনগুলো বিশেষ কর্মসূচি গ্রহণ করেছে।

যুক্তরাষ্ট্রের জনবহুল ও বাংলাদেশি অধুষ্যিত নিউ ইয়র্ক, নিউ জার্সি, পেনসিলভানিয়া, ওয়াশিংটন ডিসি, ভার্জিনিয়া, ম্যাসাচুসেটস, কানেকটিকাট, ক্যালিফোর্নিয়া, টেক্সাস, ফ্লোরিডা, ওহাইও, ইলিনয়স, কলারাডো, ডেলাওয়ার, জর্জিয়া, কানসাস, ম্যারিল্যান্ড, মিশিগান, সাউথ ক্যারোলিনা, ওয়াশিংটন ও কেন্টাকি’র বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনগুলো ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনের ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে বলে খবর পাওয়া গেছে।

মহান শহীদ দিবস তথা আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন উপলক্ষ্যে জাতিসংঘের বাংলাদেশ মিশন, ওয়াশিংটন ডিসিস্থ বাংলাদেশ দূতাবাস, নিউইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুলেট ছাড়াও বাংলাদেশ সোসাইটি, ঢাকা বিশ্ববিদ্যালয় এলামনাই অ্যাসোসিয়েশন ইউএসএ, বিভক্ত জালালাবাদ অ্যাসেসিয়েশন অব আমেরিকা’র দুই গ্রুপ, বাংলাদেশ বিয়ানীবাজার সামাজিক ও সাংস্কৃতিক সমিতি, বাংলাদেশ ইন্সটিটিউট অব পারফর্মিং আর্টস (বিপা), বাংলাদেশ একাডেমি অব ফাইন আর্টস (বাফা) প্রভৃতি সংগঠন একুশ পালনের কর্মসূচি গ্রহণ করেছে।

জানা গেছে, বাংলাদেশ সোসাইটির উদ্যোগে অমর একুশে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন অনুষ্ঠান হবে ২০ ফেব্রুয়ারি বিকেল ৪টা থেকে রাত ১২টা নিউ ইয়র্কের তিব্বতি কমিউনিটি সেন্টারে। ইতোমধ্যে প্রায় ৪০টি সংগঠন তাদের নাম নিবন্ধন করেছে। সোসাইটির আয়োজনে এবারও ২০ ফেব্রুয়ারি সন্ধ্যায় উডসাইডের তিব্বত কমিউনিটি সেন্টারে সম্মিলিত আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও মহান শহীদ দিবস পালন করা হবে।

লস অ্যাঞ্জেলেসের কাছে প্যারিস সিটির পাবলিক লাইব্রেরি চত্বরে নির্মিত স্থায়ী শহীদ মিনারে ফুল দেওয়া, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান হবে স্থানীয় সময় সকাল ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত। মাতৃভাষা দিবস উদযাপন কমিটির সভাপতি শহীদ আহমেদ মিঠু এবং প্রতিষ্ঠাতা-সভাপতি মোহাম্মদ রহমান রাজু জানান, ভাষা আন্দোলন সম্পর্কে প্রবাস প্রজন্ম ও ভিনদেশিদের জানাতে প্রস্তুতি চলছে। এলাকার নির্বাচিত জনপ্রতিনিধিরাও আসতে পারেন এ অনুষ্ঠানে।

পেনসিলভেনিয়া অঙ্গরাজ্যের ফিলাডেলফিয়ার ৬টি স্কুলে মাতৃভাষা দিবস উদযাপনের আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হয়েছে। ‘বৈচিত্র্যে ঐক্য’ (ইউনিটি ইন ডাইভার্সিটি) স্লোগানে আন্তর্জাতিক বোঝাপড়াকে উৎসাহিত ও প্রচার করতে শহরের নর্থ ইস্ট উচ্চ বিদ্যালয়, রাউনহার্স্ট প্রাথমিক বিদ্যালয়, পেন আলেক্সান্দার মিডল স্কুল, অ্যালাইন লক স্কুল, হেনরি লিয়া স্কুল এবং আপারডারবি হাই স্কুলে এসব অনুষ্ঠান হবে।

এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশন ইউএস’র অমর একুশে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন অনুষ্ঠান হবে ২০ ফেব্রুয়ারি বিকেল ৫টা থেকে রাত ১২টা উডসাইডের কুইন্স প্যালেসে।

বাঙালির চেতনা মঞ্চ ও মুক্তধারা ফাউন্ডেশন যৌথভাবে বরাবরের মতো এবছরও জাতিসংঘের সামনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের কর্মসূচী গ্রহণ করেছে। এবারের অয়োজন হবে ৩৩তম। একুশের প্রথম প্রহরে অর্থাৎ বাংলাদেশ সময় অনুযায়ী ২০ ফেব্রুয়ারী রাত ১২টা ১ মিনিট সময় হিসেবে নিউ ইয়র্কে ২০ ফেব্রুয়ারি বেলা ১টা ১ মিনিটে জাতিসংঘের সামনে নির্মিত অস্থায়ী শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে কমূসূচি শুরু হবে। 



আরো পড়ুন