১৮ মে ২০২৪, শনিবার



কর্পোরেট কর্নার
প্রিন্ট

চতুর্থ শিল্পবিপ্লব নিয়ে কাজ করতে চান লোকমান হোসেন আকাশ

নিজস্ব প্রতিবেদক || ১৯ জুন, ২০২৩, ০৯:০৬ পিএম
চতুর্থ শিল্পবিপ্লব নিয়ে কাজ করতে চান লোকমান হোসেন আকাশ লোকমান হোসেন আকাশ (ফাইল ছবি)


চতুর্থ শিল্পবিপ্লবের দোড়গোড়ায় বিশ্ব। এই চ্যালেঞ্জে বাংলাদেশকে জয়ী হতে হবে। আগামী দিনের শিল্প ও ব্যবসায়িক চ্যালেঞ্জের সফল মোকাবিলা ও এই দুই ক্ষেত্রে দেশকে এগিয়ে নেওয়ার মিছিলে নেতৃত্ব দিতে  ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (এফবিসিসিআই)-এর পরিচালক হিসেবে দেশের উন্নয়নে কাজ করতে চান লোকমান হোসেন আকাশ।  

সম্প্রতি এই প্রতিবেদকের কথা হয় ভিসতা ইলেকট্রনিক্সের ব্যবস্থাপনা পরিচালক লোকমান হোসেন আকাশের সঙ্গে। জানা গেছে, তিনি দেশের ইলেকট্রনিক্স ইন্ডাস্ট্রিতে একজন মেধাবী উদ্যোক্তা হিসেবে সমধিক পরিচিত। বাংলাদেশে উচ্চমানের ইলেকট্রনিক্স পণ্য তৈরি ও সাশ্রয়ী মূল্যে বাজারজাতকরণের জন্য এরইমধ্যে তিনি ব্যাপক সুনাম কুড়িয়েছেন। সৃষ্টিশীল ও দূরদর্শী উদ্যোক্তা হিসেবে তিনি বাংলাদেশে কৃত্রিম বুদ্ধিবৃত্তিক (এআই) ইলেকট্রনিক্স ও অটোমোবাইল পণ্য প্রস্তুত করার প্রস্তুতি নিচ্ছেন। তার ভাবনায় কেবল, আগামী প্রজন্মের উপযোগী পণ্য উৎপাদন। তিনি বলেন, দেশকে এগিয়ে নিতে হলে প্রয়োজন চতুর্থ শিল্পবিপ্লবের সঙ্গে তাল মিলিয়ে সময়োপযোগী পণ্য তৈরি ও বিশ্বব্যাপী তা বাজারজাত করা। 

বাংলাদেশে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই। দীর্ঘ প্রায় দেড় যুগ ধরে এই সংগঠনের সঙ্গে যুক্ত আকাশ। ফোডারেশনের হয়ে কাজ করেছেন বিভিন্ন পলিসি তৈরি ও তা বাস্তবায়নের লক্ষ্যে। ব্যবসায়ী, উদ্যোক্তা ও সরকারের মধ্যে সেতুবন্ধ তৈরিতে তিনি কাজ করেছেন। দেশ-বিদেশে বিভিন্ন সভা-সেমিনারে অংশ নিয়ে দেশের শিল্প ও ব্যবসায়িক উন্নয়নে ভূমিকা রেখেছেন। ১৫ বছর ধরে কাজ করছেন বিশ্ব বাণিজ্য সংস্থা (ডব্লিউটিও)-এর সঙ্গে। 

লোকমান হোসেন আকাশ ব্যবসা-বাণিজ্য অঙ্গনের একজন দক্ষ সংগঠক হিসেবেও সুপরিচিতি। তিনি সিআইএস বাংলাদেশ চেম্বার অব কমার্স ইন্ডাস্ট্রিজের প্রতিষ্ঠাতা সিনিয়র ভাইস প্রেসিডেন্ট। এছাড়া তিনি বাংলাদেশ রেফ্রিজারেটর ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক। তিনি মোটরসাইকেল ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের প্রতিষ্ঠাতা সদস্য, সার্ক চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সাবেক সদস্য। বিজনেস রিসার্চ, সোর্সিং, এক্সপোর্ট, ইমপোর্ট ও লোকাল ট্রেডিংয়ের ক্ষেত্রে বিশেষজ্ঞ হিসেবে তার সুনাম রয়েছে। 

আগামী জুলাই মাসের শেষের দিকে অনুষ্ঠিত হতে যাচ্ছে এফবিসিসিআইয়ের নির্বাচন। নিজ অভিজ্ঞতাকে যথাযথভাবে কাজে লাগাতে অ্যাসোসিয়েশন গ্রুপ থেকে পরিচালক পদে প্রতিদ্বন্দ্বিতা করতে চান লোকমান হোসেন আকাশ। 

বিশ্ববাজারে বাংলাদেশের ইলেক্ট্রনিক্স পণ্যকে ছড়িয়ে দেওয়ার স্বপ্ন দেখছেন তিনি। তার হাত ধরেই বাংলাদেশ থেকে প্রথম ইলেকট্রনিক্স পণ্য রপ্তানি শুরু হয়। তিনি বলেন, ‘চতুর্থ শিল্প বিপ্লব আসলে স্মার্ট প্রযুক্তি ব্যবহার করে প্রচলিত উৎপাদন ও শিল্প ব্যবস্থার সমন্বয়ে স্বয়ংক্রিয়করণের একটি অত্যাধুনিক প্রক্রিয়া’। ভিসতা ব্র্যান্ডের উৎপাদিত পণ্যের মাধ্যমে এই প্রক্রিয়াকে এগিয়ে নিতে চান তিনি। 

ভীষণ আত্মপ্রত্যয়ী লোকমান হোসেন আকাশ ২০২১ সাল থেকে ভিসতা সঙ্গে যুক্ত আছেন। আরও ৪ স্বপ্নবাজকে সঙ্গে নিয়ে তিনি প্রতিষ্ঠা করেছেন ভিসতা ইলেকট্রনিক্স লিমিটেড। ডিজিটাল বাংলাদেশের প্রাণকেন্দ্র বঙ্গবন্ধু হাইটেক সিটিতে স্থাপন করা হয়েছে ভিসতার কারখানা। 

লোকমান হোসেন আকাশ  ভিসতা প্রতিষ্ঠার আগে ওয়ালটনের সঙ্গে যুক্ত ছিলেন।  দায়িত্ব পালন করেছেন কোম্পানিটির আন্তর্জাতিক মার্কেটিং টিম, রিসার্চ ও ট্রেড পলিসির প্রধান হিসেবে। 

এই তরুণ উদ্যোক্তা ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ থেকে বিজনেস কমিউনিকেশন বিষয়ে ডিগ্রি লাভ করেছেন। তিনি ইস্টার্ন ইউনিভার্সিটি থেকে বিবিএ এবং বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন অ্যান্ড টেকনোলজি থেকে এমবিএ ডিগ্রি লাভ করেছেন।

মো. লোকমান হোসেন আকাশ সাংগঠনিক এবং ব্যবসায়িক প্রয়োজনে এশিয়া, ইউরোপ, মধ্যপ্রাচ্য ও আফ্রিকার প্রায় ৫০ টি দেশ ভ্রমণ করেছেন।

ঢাকা বিজনেস/এনই 




আরো পড়ুন